আয়কর মেলা ১৪ নভেম্বর শুরু

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯ ৯:২২:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ‘আয়কর মেলা-২০১৯’ আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে। চলবে ২০ নভেম্বর পর্যন্ত। বেইলী রোডের অফিসার্স ক্লাবে এ মেলা অনুষ্ঠিত হবে। এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ৩০ সেপ্টেম্বর যথাযোগ্য মর্যাদায় জাতীয় আয়কর দিবস পালন করবে। আয়কর দিবস উপলক্ষে প্রতিবছরের মতো এবারও সেরা করদাতাদের ট্যাক্স কার্ড দেবে এনবিআর।
এনবিআর সূত্রে জানা গেছে, প্রতি বছরের মতো এবারের মেলায়ও থাকছে সরাসরি উপস্থিত হয়ে রির্টান জমার দেয়ার পদ্ধতি। এমনকি করদাতারা মেলায় ব্যাংকের বুথে গিয়ে কর পরিশোধও করতে পারবে।
এদিকে জাতীয় আয়কর দিবস উপলক্ষে ব্যাপক উদ্যোগ নিচ্ছে এনবিআর। দিবসের শুরুতে বিশেষ র‌্যালির আয়োজন করা হবে। এতে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পাশাপাশি বছরের সেরা করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেয়া হবে। এ উপলক্ষে একটি বিশেষ কমিটি কাজ করছে। এনবিআরের সদস্য কালিপদ হালদার এর তত্ত্বাবধান করছেন।

এ বিষয়ে কালিপদ হালদার দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, নভেম্বরে কর মেলা ও ট্যাক্স কার্ড দেয়া হবে। নভেম্বর মাসে আয়কর মেলা ও ট্যাক্স কার্ড দিয়ে একটা উৎসব মুখর পরিবেশ তৈরি করা হবে। যাতে করদাতা ও এনবিআরের কর্মকর্তাদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে।
জানা গেছে, বেইলি রোডের অফিসার্স ক্লাবের বাইরেও প্রতিটি কর অঞ্চলে আলাদা আলাদা মেলার আয়োজন করা হবে। সেখানেও সরাসরি করদাতারা রিটার্ন দিতে পারবে। করদাতাদের সুবিধামত যে কোনো জায়গায় গিয়ে রিটার্ন দিতে পারবে। আয়কর মেলা থেকে রাজস্ব বাড়ানোর পাশাপাশি করদাতাদের সাথে সম্পর্ক বৃদ্ধি করাই মূল লক্ষ্য।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Tagged