করোনার কারণে লেনদেনের সময় ১ ঘন্টা কমালো ডিএসই

সময়: বুধবার, মার্চ ১৮, ২০২০ ৭:৩২:৫৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাস আতঙ্কে দেশের শেয়ারবাজারে কয়েকদিন ধরে টানা দরপতন চলছে। আর এ দরপতন ঠেকাতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেনের সময় এক ঘন্টা কমালো। আজ বুধবার বিকালে এ সিদ্ধান্ত নিয়েছে ডিএসই পরিচালনা পর্ষদ। আগামীকাল থেকে তা কার্যকর হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিদিন সকাল সাড়ে ১০ টায় লেনদেন শুরু হবে এবং তা চলবে দুপুর দেড়টা পর্যন্ত। আগামীকাল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। নিয়মানুযায়ী ডিএসই’তে লেনদেন শুরু হয় সকাল সাড়ে ১০ টায় এবং শেষ হয় বেলা আড়াইটায়। তবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দুপুর দেড়টা পর্যন্ত লেনদেন চলবে ডিএসই’তে।

ডিএসই’র পক্ষ থেকে জানানো হয়েছে, সারা বিশ্বে করোনা ভাইরাস পরিস্থিতির ভয়াবহতার পাশাপাশি বাংলাদেশেও করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে। বিশেষ সতর্কতা হিসেবে দেশের স্কুল কলেজ বন্ধ ঘোষণা এবং সভা-সমাবেশ সীমিত করা হয়েছে। এর ধারাবাহিকতায় ডিএসই’তে লেনদেনের সময় পরিবর্তন আনা হয়েছে।

ডিএসই পরিচালক রকিবুর রহমান বলেন, শেয়ারবাজারে কোনো অবস্থাতে বন্ধ ঘোষণা করা হবে না। পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী আমরা লেনদেনের সময় এক ঘন্টা কমিয়ে এনেছি। এছাড়া বাজারে ব্যাংকগুলো বিনিয়োগ শুরু করেছে। তাই আতঙ্কিত না হওয়ার জন্য বিনিয়োগকারীদের প্রতি আহবান জানান তিনি।

এদিকে, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শেয়ারবাজার গতিশীল রাখার পদক্ষেপের অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক দেশের সিডিউল ব্যাংকগুলোকে বাজারে বিনিয়োগ বৃদ্ধির সুযোগ দিয়েছে। সে অনুযায়ী যেসব ব্যাংক বিনিয়োগ শুরু করেছে তাদেরকে ডিএসই পর্ষদের পক্ষ থেকে সাধুবাদ জানানো হয়েছে। যারা এখনো বাজারে বিনিয়োগ শুরু করতে পারেনি তাদেরকে যত দ্রুত সম্ভব বিনিয়োগের আহ্বান জানিয়েছে ডিএসই। একই সঙ্গে করোনা ভাইরাস পরিস্থিতিতে সতর্কতার অংশ হিসেবে বিনিয়োগকারীদের মোবাইল ও অনলাইনে লেনদেন করার বিষয়ে উৎসাহিত করার আহ্বানও জানিয়েছে ডিএসই।
উল্লেখ্য, শেয়ারবাজারে ভয়াবহ দরপতন অব্যাহত রয়েছে। দরপতন ঠেকাতে গতকাল থেকে ব্যাংকগুলোর শেয়ার কেনা শুরু করলেও তা ঠেকানো সম্ভব হয়নি। করোনা আতঙ্কে বিদেশিরা শেয়ারা বিক্রি করে দেয়ায় বাজারে পতন হয়েছে বলে জানা গেছে। আর এ পতন থেকে রক্ষা পেতে পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের পক্ষ থেকে বাজারে লেনদেন বন্ধ রাখার দাবি জানিয়ে আসছে। কিন্তু ডিএসই পর্ষদ এ থেকে উত্তরণে বৈঠক করে। আর গতকালের পরিচালনা পর্ষদের বৈঠক থেকে লেনদেনের সময় এক ঘন্টা কমিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Tagged