চলতি সপ্তাহে ৮ কোম্পানির এজিএম

সময়: শনিবার, সেপ্টেম্বর ১৯, ২০২০ ১২:৫৫:১১ অপরাহ্ণ

চলতি সপ্তাহে ৮ কোম্পানির এজিএম
নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) চলতি সপ্তাহে অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলো হলো : এশিয়া ইন্স্যুরেন্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, জিএসপি ফাইন্যান্স, পিপলস ইন্স্যুরেন্স এবং ঢাকা ইন্স্যুরেন্স। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এশিয়া ইন্স্যুরেন্স: কোম্পানিটির এজিএম চলতি মাসের ২০ তারিখ দুপুর ১২ টায় অনুষ্ঠিত হবে। এশিয়া ইন্সুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬০ টাকা। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯.৫০ টাকা। আর শেয়ার প্রতি কার্যগরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৭১ টাকা।

ন্যাশনাল হাউজিং: কোম্পানিটির এজিএম চলতি মাসের ২০ তারিখ দুপুর ১২ টায় অনুষ্ঠিত হবে। আর্থিক খাতের কোম্পানি ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.০২ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৬.১৭ টাকা। শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৩০.০৪ টাকা নেগেটিড।

নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স: কোম্পানিটির এজিএম চলতি মাসের ২১ তারিখ বিকাল ৪টায় টায় অনুষ্ঠিত হবে। বীমা খাতের কোম্পানি নর্দান ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ ২০১৯ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষনা করেছে। সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭২ পয়সা। গত বছরের একই সময়ে ছিলো ১ টাকা ৬৫ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৯ টাকা ৪৯ পয়সা।

প্রগতি ইন্স্যুরেন্স: কোম্পানিটির এজিএম চলতি মাসের ২৩ তারিখ ১১টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। বীমা খাতের কোম্পানি প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ২২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.১৯ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ৫০.৬৩ টাকা। শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৫.৫৭ টাকা।

ফেডারেল ইন্স্যুরেন্স: কোম্পানিটির এজিএম চলতি মাসের ২৩ তারিখ ১১টায় অনুষ্ঠিত হবে। বীমা খাতের কোম্পানি ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৭ টাকা (রিস্টেটেড), গত বছর একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় ছিল ০.৫০ টাকা।
আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৪৬ টাকা। একই সাথে কোম্পানির শেয়ার প্রতি সম্পদমূল্য হয়েছে (এনএভিপিএস) ১১.৫৭ টাকা।

জিএসপি ফিন্যান্স: কোম্পানিটির এজিএম চলতি মাসের ২৩ তারিখ সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে। আর্থিক খাতের তালিকাভুক্ত কোম্পানি জিএসপি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০.৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৪.৫০ শতাংশ বোনাস লভ্যাংশ। ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৮ পয়সা। গত বছরের একই সময়ে এটি ছিলো ২ টাকা ২৭ পয়সা।
৩১ ডিসেম্বর,২০১৯ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৯১ পয়সা। গত বছরের একই সময়ে এটি ছিলো ২২ টাকা ৩৩ পয়সা।

পিপলস ইন্স্যুরেন্স: কোম্পানিটির এজিএম চলতি মাসের ২৪ তারিখ সকাল ১১টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি পিপলস ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। সর্বশেষ হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৮৭ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৫৬ পয়সা।
আলোচিত বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি নেট অপারেটিং ইগদ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৩ টাকা ৩৮ পয়সা। আগের বছরের একই সময়ে ইগদ ফ্লো ছিল ২ টাকা ৮৯ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৭ টাকা ১৪ পয়সা।

ঢাকা ইন্স্যুরেন্স: কোম্পানিটির এজিএম চলতি মাসের ২৪ তারিখ সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। বীমা খাতের কোম্পানি ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.০৬ টাকা (রিস্টেটেড), গত বছর একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় ছিল ১.৯৯ টাকা।
আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ৩০.১৩ টাকা ( পুনর্মূল্যায়নের পর), আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিলো ২৪.০৬ টাকা এবং কোম্পানির শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৬০ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Tagged