প্যারামাউন্টের বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক উৎপাদন শুরু

সময়: সোমবার, এপ্রিল ২৯, ২০১৯ ৬:৫৮:৪৩ অপরাহ্ণ

শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের মালিকানাধীন ২০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটি গতকাল মঙ্গলবার,২৫ জুন বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, তারা বিদ্যুৎ বিভাগ থেকে বাণিজ্যিক উৎপাদনের সনদ (Commercial Operation Date-COD) গ্রহণ করেছে। বিদ্যুৎকেন্দ্রটির নাম দেয়া হয়েছে প্যারামাউন্ট বিট্রাক এনার্জি লিমিটেড।  এর আগে বিদ্যুৎকেন্দ্রটিতে পরীক্ষামূলক উৎপাদন চলছিল।

বিধি অনুসারে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিপি) ওই বিদ্যুৎকেন্দ্রের উৎপাদিত সব বিদ্যুৎ কিনে নেবে। বিপিডিপি এই বিদ্যুৎকেন্দ্র থেকে ১৯ টাকা ৯৬ পয়সা দরে প্রতি ইউনিট বিদ্যুৎ কিনবে।

গত বছরের ৭ ফেব্রুয়ারি এ সংক্রান্ত বিপিডিপির প্রস্তাবটি অনুমোদন করে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি। একই মাসের ২৭ তারিখে কনসোর্টিয়ামকে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে লেটার অব ইনটেন্ট বা সম্মতিপত্র দেয় বিদ্যুৎ বিভাগ।

বিল্ড ওন অ্যান্ড অপারেট (বিওও) পদ্ধতির আওতায় বিদ্যুৎকেন্দ্রটি নির্মিত হয়েছে। এই পদ্ধতি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পর নিজেই তা পরিচালনা করে। ফার্নেস তেল ভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ হবে ৫ বছর।

আলোচিত বিদ্যুৎকেন্দ্রটির ৪৯ শতাংশ মালিকানা প্যারামাউন্ট টেক্সটাইলের। বাকি ৫১ শতাংশের মালিক বাংলা ট্র্যাক লিমিটেড।

উল্লেখ, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড ও বাংলা ট্র্যাক এনার্জি যৌথভাবে কনসোর্টিয়াম গঠন করে সিরাজগঞ্জের বাঘাবাড়িতে ওই বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করেছে।