ফাইন ফুডসের মালিকানায় আসছে বিকন গ্রুপ

সময়: মঙ্গলবার, অক্টোবর ২৭, ২০২০ ২:০৯:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: অবশেষে নানা জল্পনা-কল্পনার অবসান শেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত ফাইন ফুডসের মালিকানায় আসছে দেশের স্বনামধন্য ও প্রতিষ্ঠিত ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বিকন গ্রুপ। ফাইন ফুডসের মালিকানায় ওরিয়ন গ্রুপ আসছে এমন খবর বাজারে ছড়ালেও মূলত ওরিয়ন গ্রুপ নয় বরং প্রায় ৬৫ শতাংশ শেয়ার কিনে ফাইন ফুডসের মালিকানায় বিকন গ্রুপ আসছে বলে জানা গেছে।

জানা যায়, ফাইন ফুডস লিমিটেড ২০০২ইং সালে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। কিন্তু ২০০৭-২০০৮ সালে তত্বাবধায়ক সরকারের আমল থেকেই ধীরে ধীরে এর স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হতে থাকে এবং কোম্পানির ব্যাংক লোন ঠিকভাবে পরিশোধ করতে না পারলে এক পর্যায় জমি নিলাম হয়ে যায় এবং পরিচালকরা শেয়ার বিক্রি করে দেন। ফলশ্রুতিতে ডিরেক্টর শেয়ারহোল্ডারদের শেয়ার ধারণের পরিমাণ ১ শতাংশে নেমে আসে এবং সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার ধারণের পরিমাণ দাঁড়ায় ৯৯ শতাংশ। এরপর বিশ্বাস বিল্ডার্সের মালিক নজরুল ইসলাম বিশ্বাস নিলামে অংশ নিয়ে ৫ শতাংশ শেয়ার ধারণ করে ডিরেক্টর হওয়ার পাশাপাশি ব্যবস্থাপনার দায়িত্ব গ্রহণ করেন। তবে পরিচালকদের এককভাবে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা যখন স্পষ্ট হয় তখন বিকন ফার্মা গ্রুপ এ কোম্পানির শেয়ার কিনতে থাকে।

গত মাসের সিডিবিএলের তথ্যানুযায়ী, বিকন ফার্মা ও তাদের মালিকানায় সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে প্রায় ৬৫ শতাংশ শেয়ার ধারণ করেছে। গত এক সপ্তাহে বিকন ফার্মা ও ফাইন ফুডসের ম্যানেজমেন্টের সঙ্গে একাধিক ফলপ্রসু বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

এ ব্যাপারে ফাইন ফুডসের ব্যবস্থাপনা পরিচালক মো: নজরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে জানান, আমরা এখন পর্যন্ত পর্ষদ সদস্য হতে ইচ্ছুক এমন কারো কাছ থেকে আনুষ্ঠানিক চিঠি পাইনি। তবে কেউ যদি আইন মেনে ন্যূনতম শেয়ার ধারণ করে বোর্ডে আসতে চায় তাহলে এটা কোম্পানির জন্য ভালো।

এ ব্যাপারে কোম্পানির চেয়ারম্যান সুজিত সাহা বলেন, আমার কোম্পানির ৯৫% শেয়ারের বায়ার থাকলে যে কেউ তা কিনতেই পারে। আমরা নিজেরা ৩০% শেয়ার ধারণ করতে পারিনি এটা আমাদের ব্যর্থতা। তবে আমরা ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ইচ্ছুক এবং এ ব্যাপারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) চিঠিও দেওয়া হয়েছে। নিয়মানুযায়ী যে কেউ শেয়ার ধারণ করে কোম্পানির মালিকানায় আসতে পারে জানান সুজিত সাহা।

এদিকে শেয়ার কেনার ব্যাপারে বিকন ফার্মার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে জানান, ফাইন ফুডসের একটি অংশ বিকন ফার্মা কিনেছে এটা সত্য। ফাইন ফুডসের মালিকানায় আমাদের কোম্পানি আসবে কি আসবে না সেটা ম্যানেজমেন্টের সিদ্ধান্ত। এ ব্যাপারে প্রয়োজনীয় কার্যাবলী প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।

 

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ খান

 

নিউজটি ১৭৫ বার পড়া হয়েছে ।
Tagged