লভ্যাংশ ঘোষণা করেনি ৫ কোম্পানি

সময়: বুধবার, অক্টোবর ২৮, ২০২০ ৯:০৩:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানি সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেনি। কোম্পানিগুলো হলো- মেঘনা কনডেন্সড মিল্ক লিমিটেড, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেড, জাহিন টেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোং (বিডি) লিমিটেড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
মেঘনা কনডেন্সড মিল্ক লিমিটেড : কোম্পানিটি গত ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য কোনো লভ্যাংশ না দেয়ার ঘোষণা দিয়েছে। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) করেছে ৭ টাকা ৫২ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির লোকসান হয়েছিল ৭ টাকা ৮০ পয়সা।
কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে মাইনাস ৫৯ টাকা ৪০ পয়সা।
শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৪ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) নির্ধারণ করা হয়েছে। ওদিন সকাল সাড়ে ১০টায় এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।
মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড : বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৩০ টাকা। শেয়ার প্রতি দায় হয়েছে ৪.২২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.০৩ টাকা
ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ ডিসেম্বর, দুপুর ১২টায়, মেঘনা কমিউনিটি সেন্টার, কুমিল্লায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর।
জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেড : শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ দেবে না বলে ঘোষণা দিয়েছে কোম্পানিটি। গতকাল মঙ্গলবার (২৭ অক্টোবর) গত ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্ত গ্রহণ করে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ পয়সা। এর আগের বছর (২০১৮-২০১৯) ইপিএস ছিল ৪৩ পয়সা।
কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১১ টাকা ৯০ পয়সা। এর আগের বছর এনএভিপিএস ছিল ১১ টাকা ৮৯ পয়সা।
শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৯ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। ওদিন সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ নভেম্বর।
জাহিন টেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড : বস্ত্র খাতের কোম্পানি জাহিন টেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরের জন্য নো ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩.৭৭ টাকা।
এছাড়া আলোচিত সময় শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৫৯ টাকা ঋণাত্নক। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৭২ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ ডিসেম্বর, সকাল ৯টায় ওল্ড রিহাবিলিটিশন সেন্টার, মনিপুরি, গাজীপুর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ নভেম্বর।
রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোং (বিডি) লিমিটেড : বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০২০ সমাপ্ত অর্থবছরে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোং (বিডি) লিমিটেড। আজ অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩২.৩৫ টাকা। শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ০.০৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.২৬ টাকা
ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ ডিসেম্বর, সকাল ১২টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ নভেম্বর।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Tagged