সূচক কমলেও বেড়েছে লেনদেন

৩ খাতের ক্রয় প্রেসারে পতন থেকে রক্ষা

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ১৫, ২০২০ ৩:২০:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক সামান্য বেড়েছে। আজ লেনদেনের শুরু থেকে দুপুর দেড়টা পর্যন্ত সূচকের অস্বাভাবিক ওঠানামায় লেনদেনে লেনদেন নিয়ে কিছৃুটা দোটানায় ছিল বিনিয়োগকারীরা। কিন্ত লেনদেনর শেষ ঘন্টায় বীমা, প্রকৌশল এবং জ্বালানী ও বিদ্যুৎ খাতের ক্রয় প্রেসারে সূচক বাড়ায় বিনিয়োগকারীদের মধ্যেকিছুটা স্বস্তি ফিরে আসে। মঙ্গলবার লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আজ দিন শেষে টাকার অংকে আগের দিনের তুলনায় ডিএসইতে লেনদেন কমেছে ১৫৩ কোটি ৩৬ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক পয়েন্ট ৫ বেড়ে অবস্থান করছে ১৭৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৫৯ লাখ ৫৯ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করে ৫০৯২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৭০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৮৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৬ পয়ন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৮ কোটি ৯৫ লাখ ৫৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৫৩ কোটি ৩৬ লাখ টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৭৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ১১ লাখ ৩৩ হাজার টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Tagged