৪ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

সময়: রবিবার, জুন ২৮, ২০২০ ১১:৩২:১৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক এবং রূপালী ব্যাংক লিমিটেড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড : ব্যাংকিং খাতের কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষনা করেছে। সর্বশেষ বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ আল-আরাফাহ ইসলামী ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ২ টাকা ২৮ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ৩০ পয়সা।
আলোচিত বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ঝড়ষড় ঊচঝ) হয়েছে ২ টাকা ২৭ পয়সা। আগের বছর এককভাবে ব্যাংকটির ইপিএস হয়েছিল ২ টাকা ২৬ পয়সা।
সর্বশেষ বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ১১ টাকা ৫৮ পয়সা। আগের বছর তা ছিল মাইনাস ১২ টাকা ৯৮ পয়সা।
এককভাবে সর্বশেষ বছরে ক্যাশ ফ্লো ছিল ১১ টাকা ৭৪ পয়সা, আগের বছর যা মাইনাস ১২ টাকা ৫৯ পয়সা ছিল।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ১৩ পয়সা, আর এককভাবে ছিল ২১ টাকা ০৩ পয়সা।
আগামী ৩ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সকাল ১১ টায় ডিজিটাল প্ল্যাটফরমে আল আরাফা ইসলামী ব্যাংকের ২৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩০ জুলাই, বৃহস্পতিবার।

কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) : ব্যাংক খাতের কোম্পানি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত বছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২.৪৬ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২.১৬ টাকা।
সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৮.৭৭ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত কার্যগরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৬১ টাকা।
কোম্পানির বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ৩ সেপ্টেম্বর, সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৯ জুলাই নির্ধারণ করা হয়েছে।

প্রিমিয়ার ব্যাংক : ব্যাংক খাতের কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩.৬১ টাকা। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০.২৯ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত কার্যগরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩.৫৭ টাকা।
কোম্পানির বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ১০ আগস্ট, বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২১ জুলাই নির্ধারণ করা হয়েছে।

রূপালী ব্যাংক লিমিটেড : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি রূপালী ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদেরকে ৫ শতাংশ স্টক দেবে। আজ রোববার (২৮ জুন) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় লভ্যাংশ সংক্রান্ত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্তটি বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে কার্যকর হবে।
সর্বশেষ বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ রূপালী ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ১ টাকা ৩৮ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ৯৯ পয়সা।

আলোচিত বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ঝড়ষড় ঊচঝ) হয়েছে ১ টাকা ৩২ পয়সা। আগের বছর একক ইপিএস ছিল ৯২ পয়সা।

সর্বশেষ বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল মাইনাস ৭৫ টাকা ৩০ পয়সা। আর এককভাবে ক্যাশ ফ্লো ছিল মাইনাস ৭৫ টাকা ৪৬ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪১ টাকা ১৪ পয়সা, আর এককভাবে ছিল ৪০ টাকা ৭৫ পয়সা।

আগামী ৩ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সকাল ১১ টায় ডিজিটাল প্ল্যাটফরমে রুপালী ব্যাংকের ৩৪তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ জুলাই, রোববার।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Tagged