সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক ধারায় পুঁজিবাজার

সময়: সোমবার, জানুয়ারি ৪, ২০২১ ৩:৫৯:৪৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ইতিবাচক ধারায় ফিরে এসেছে পুঁজিবাজার। এ ধারা অব্যহত থাকলে পুঁজিবাজারে লেনদেন ৩ হাজার কোটি টাকা ছাড়াবে। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা লোকসান কাটিয়ে মুনাফায় ফিরবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। আজ দেশের পুঁজিবাজারে প্রধান সূচকসহ লেনদেন ও বাজার মূলধন বেড়েছে। একই সঙ্গে বেড়েছ অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৫২.৩২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১২.৮২ পয়েন্ট এবং ১২.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২০৯১.৭৮ পয়েন্টে এবং ১১৮৬.১৬ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২৯৭.৮৭ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২ হাজার ১৯৩ কোটি ১ লাখ ৬৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৬৭ কোটি ২৪ লাখ ৩০ হাজার টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯২৫ কোটি ৭৭ লাখ ৩৩ হাজার টাকার।

ডিএসইতে আজ ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৭টির বা ৪৩.৩৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৪২টির বা ৩৯.২২ শতাংশের এবং ৬৩টি বা ১৭.৪০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৭.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭২.৩৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। আজ সিএসইতে ৮১ কোটি ৫০ লাখ ১৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮০ বার পড়া হয়েছে ।
Tagged