সূচক কমলেও বেড়েছে লেনদেন

এক বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ইতিবাচক ধারায় ফিরেছে বাজার

সময়: রবিবার, ফেব্রুয়ারি ১৬, ২০২০ ৪:২০:১৫ অপরাহ্ণ


মো. সাজিদ খান : ইতিবাচক ধারায় ফিরেছে শেয়ারবাজার। বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন’ এ সংক্রান্ত এক সার্কুলার জারির পরদিন থেকেই ধারাবাহিকভাবে সূচক ও লেনদেন বাড়ছে। যা বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফেরাতে ইতিবাচক ভূমিকা পালন করেছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে এক বছলের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে ৯১৬ কোটি ২৫ লাখ ৮৬ হাজার ৩৩০ টাকার লেনদেন হয়েছে। এর আগে ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি ডিএসইতে ২৫ কোটি ২৫ লাখ ৫৬৫টি শেয়ার এক লাখ ৮৮ হাজার ৩২০বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৯৩২ কোটি ৩৭ লাখ ৮ হাজার টাকা।
এদিকে, আজ উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের পাশাপাশি বেড়েছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ১৮৫ কোটি ৬৮ লাখ ১৫ হাজার ৪২৬ টাকা ৩০ পয়সা। বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৪৬৫ কোটি ৩৩ লাখ ৮৭ হাজার ৪৯৬ টাকা ৬৯ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৩০ কোটি ৮ লাখ ১২ হাজার ৩৫১ টাকা ৬০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৮ হাজার ৪২৭ কোটি ৬৫ লাখ ৪৮ হাজার ৮৯৯ টাকা ৬০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬৯.৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৭৩৪.১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২৯.৯২ পয়েন্ট বেড়ে ১০৭৫.৭৪ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫৫.৬৯ পয়েন্ট বেড়ে ১৫৯২.৩২ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৯৩টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ২৩টি দর। এদিন ডিএসই’তে মোট ৩৫ কোটি ৬০ লাখ ৩২ হাজার ৪৩১টি শেয়ার ২ লাখ ১২ হাজার ৯০৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯১৬ কোটি ২৫ লাখ ৮৬ হাজার ৩৩০ টাকা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৫ হাজার ৫৩১ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৮৪২ টাকা ৫০ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ৮৩.৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫৬৪.৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৫.১২ পয়েন্ট বেড়ে ১০৪৫.৮১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২০.৫৬ পয়েন্ট বেড়ে ১৫৩৬.৬৩ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৫৯টি, কমেছে ৬৫টি এবং অপরিবর্তিত ছিল ৩২টি দর। এদিন ডিএসই’তে মোট ২৯ কোটি ৯০ লাখ ৬৮ হাজার ৬৫২টি শেয়ার এক লাখ ৮৪ হাজার ২৭৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৩০ কোটি ৫৭ লাখ ৭০ হাজার ৯০৩ টাকা ৭০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৭ হাজার ৬৬ কোটি ৩১ লাখ ২৬ হাজার ৩৪৫ টাকা ৮১ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২৪টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৮টি, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টির এবং কমেছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৯টি, কমেছে ১১টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ৪টির এবং অপরিবর্তিত ছিল ১২টির দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯৩টি, কমেছে ৪৪টি এবং অপরিবর্তিত ছিল ২০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৮টি, কমেছে ৭টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টির এবং কমেছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৬টি, কমেছে ১৩টি এবং অপরিবর্তিত ছিল ৯টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১টি, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত ছিল ১৩টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ২৮ কোটি ৪৩ লাখ ৬৭ হাজার ৫৯১টি শেয়ার এক লাখ ৭২ হাজার ৫৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৮০ কোটি ৯৩ লাখ ১৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫ কোটি ২৫ লাখ ১ হাজার ৬৫৯টি শেয়ার ৩১ হাজার ১৩২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯৬ কোটি ৬ লাখ ৯২ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৪৪ লাখ ৭২ হাজার ৬৪০টি শেয়ার ৪ হাজার ৩৮৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৬ কোটি ৫৫ লাখ ৪৭ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ২ লাখ ৫৮ হাজার ৯৪৩টি শেয়ার ৪ হাজার ৮১১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭ কোটি ৭ লাখ ৪৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ২৩ কোটি ৪২ লাখ ৫ হাজার ৪৯৫টি শেয়ার এক লাখ ৪৮ হাজার ৩৫৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬১২ কোটি ৫৯ লাখ ৯১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৩৬ লাখ ৭১ হাজার ৬৭৪টি শেয়ার ২৭ হাজার ৫০৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৮ কোটি ৪৯ লাখ ৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৪৮ লাখ ৪ হাজার ৯১৩টি শেয়ার ৪ হাজার ৯৩১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮ কোটি ৪০ লাখ ২৭ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৬৪ লাখ ৯০ হাজার ২৬১টি শেয়ার ৩ হাজার ৪১২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৮৮ লাখ ১৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৫৩৩.৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৪৪৩৬.৯৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩২৫.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৭৫৮.১৩ পয়েন্টে। আজ মোট ২৬৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২১৪টি, কমেছে ৩৭টি এবং অপরিবর্তিত ছিল ১৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৫৬ লাখ ৫০ হাজার ১০৯টি শেয়ার ও ইউনিট ১৩ হাজার ৭৫৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩০ কোটি ৮ লাখ ১২ হাজার ৩৫১ টাকা ৬০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৫ হাজার ১০৫ কোটি ৯০ লাখ ২৯ হাজার ৬২১ টাকা ৪০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৬৯.৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৯০৩.২৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১.৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৪৩২.৪৬ পয়েন্টে। আজ মোট ২৬০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৯৪টি, কমেছে ৪২টি এবং অপরিবর্তিত ছিল ২৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৫৫ লাখ ৮১ হাজার ৪১০টি শেয়ার ও ইউনিট ১১ হাজার ৯৪৯বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৭৩ কোটি ৩৯ লাখ ৫৬ হাজার ৩৭ টাকা ৬০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৬ হাজার ৬৭৮ কোটি ২৪ লাখ ৮০ হাজার ৭২১ টাকা ৮০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩০ বার পড়া হয়েছে ।
Tagged