এমডি নিয়োগে ৩ মাস সময় চাইবে ডিএসই

সময়: সোমবার, অক্টোবর ৭, ২০১৯ ৯:৩৬:১২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তাদের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দেয়ার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)- এর কাছে আরও তিন মাস সময় চাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল রোববার ডিএসই’র পর্ষদ সভায় এমনটিই সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, এমডি নিয়োগের প্রক্রিয়ায় গণমাধ্যমে দুই দফা বিজ্ঞপ্তি দিয়েছিল ডিএসই। এরই ধারাবাহিকতায় এমডি পদের জন্য আবেদন থেকে সাতজন প্রার্থীকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। এসব প্রার্থীদের সাক্ষাৎকার নিয়ে প্রাথমিকভাবে তিনজনের নাম চূড়ান্ত করে পর্ষদে পাঠায় নিয়োগ সংক্রান্ত নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি)। কিন্তু এ তিনজন প্রার্থী থেকেও এমডি নিয়োগে সক্ষম হয়নি পর্ষদ। আর এজন্য এমডি পদে নিয়োগের জন্য আরও তিন মাস সময় চাইবে বলে ডিএসই পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে।
এ সম্পর্কে ডিএসই’র পরিচালক মিনহাজ মান্নান ইমন ‘শেয়ারবাজার প্রতিদিন’কে বলেন, নিয়োগ সংক্রান্ত কমিটি তিনজনের নাম ডিএসই পর্ষদে পাঠায়। পর্ষদ প্রার্থীদের সব কিছু পর্যালোচনা করে এমডি নির্বাচন করতে সক্ষম হয়নি। ফলে এমডি নিয়োগে আরও ৩ মাস সময়ের জন্য বিএসইসি আবেদন করবে বলে পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে।
জানা গেছে, ডিএসই গত দুই মাসের অধিক সময় ধরেই ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খুঁজছে। এমডি নিয়োগে যোগ্য লোকের খোঁজে ডিএসই দুইবার পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে। এমডি পদে যোগ্য লোকদের ডিএসই গত ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করার শেষ সময় বেধে দেয়। এর আগের গত ৭ আগষ্ট প্রথমবার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছিল ডিএসই। তাতে ১ সেপ্টেম্বরের মধ্যে আবেদন জমা দিতে বলা হয়েছিল। দুই দফা বিজ্ঞপ্তির পর প্রাপ্ত আবেদন যাচাই বাছাই করে সাতজন প্রার্থীকে সাক্ষাৎকারে ডাকার সিদ্ধান্ত নেয় ডিএসইর এমডি নিয়োগ সংক্রান্ত নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি)। আর এসব প্রার্থীদের সাক্ষাৎকারের জন্য আগামী ২ অক্টোবর ডাকা হয়েছে। সাক্ষাৎকারের পর এনআরসি ৩ জন প্রার্থীর ডিএসই পরিচালনা পর্ষদে পাঠায় এনআরসি। কিন্তু পর্ষদ এসব প্রার্থী থেকে এমডি নির্বাচন করতে সক্ষম হয়নি। তাই সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।
নিয়ামানুযায়ী, পর্ষদ থেকে নির্বাচনের পর বাংলাদেশ সিকিউরটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) এমডি পদে নিয়োগের বিষয়টি পাঠানো হবে। বিএসইসির অনুমোদন পাওয়ার পর ডিএসই এমডি হিসেবে নিয়োগ পাবেন।
এমডি নিয়োগে কয়েকটি বিষয়ের উপর জোর দিয়েছে ডিএসই। এগুলোর মধ্যে প্রার্থীর ব্যবস্থাপনা, সেলস, মার্কেটিং, পাবলিক রিলেশন, প্রডাক্ট ডেভেলপমেন্ট, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, কর্মদক্ষতা থাকতে হবে। এর মধ্যে শিক্ষাগত যোগ্যতার বিষয়ে বলা হয়েছে- প্রার্থীকে ব্যবস্থাপনায় ১০ বছরের অভিজ্ঞতাসহ অর্থনীতি, পরিসংখ্যান, গণিত বা আইনের স্নাতক হতে হবে। এছাড়া সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ-এর মতো পেশাগত ডিগ্রি থাকতে হবে। তবে পুঁজিবাজারের উপর আন্তর্জাতিক কোনো ডিগ্রি বা অভিজ্ঞতা থাকলে প্রার্থীকে অগ্রাধিকার দেয়া হবে।
স্টক এক্সচেঞ্জ ডি-মিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ তিন বছর। তবে কমিশনের অনুমোদনক্রমে তিনি আরো এক মেয়াদে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে থাকতে পারবেন। তাই ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মাজেদুর রহমানকে পুনঃনিয়োগের জন্য বিএসইসির কাছে আবেদন করে ডিএসই পর্ষদ। কিন্তু বিএসইসি তা নাকচ করে দেয়ায় এমডি খুঁজতে হচ্ছে ডিএসইকে। ব্যবস্থাপনা পরিচালক পদ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নিয়োগ দেয়ার বিধান রয়েছে। সে অনুযায়ী আগামী অক্টোবরের মধ্যে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ দেয়ার কথা ছিল। নিয়োগ না দিতে পারায় সময় চাইতে হচ্ছে।
প্রসঙ্গত, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ গত ১১ জুলাই শেষ হয়। এরপর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আব্দুল মতিন পাটোয়ারি।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০৮ বার পড়া হয়েছে ।
Tagged