করোনার নেতিবাচক প্রভাবে শেয়ারবাজারে

সময়: মঙ্গলবার, মার্চ ২৪, ২০২০ ৪:০৭:৪৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : করোনার নেতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারে। আজ পতনের ধারায় শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন। তবে এদিন উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপবিরর্তিত রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৭৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ০.০৩ পয়েন্ট এবং সিডিএসইটি ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯১৭ পয়েন্টে, ১৩২৪ পয়েন্টে এবং ৭৮৫ পয়েন্টে।
আজ ডিএসইতে ১৩৯ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১৪ কোটি ৩০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৫৪ কোটি ৩০ লাখ টাকার।
ডিএসইতে আজ ৩৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির বা ৭ শতাংশে, শেয়ার দর কমেছে ৮৫টির বা ২৪ শতাংশের এবং ২৪২টির বা ৬৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছ।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক কমেছে। সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫০ পয়েন্টে। সিএসইতে আজ ১৬২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২টির দর বেড়েছে, কমেছে ৩৫টির আর ১০৫টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মাত্র ৮১ কোটি ৯১ লাভ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯৩ বার পড়া হয়েছে ।
Tagged