সিকিউরিটিজ আইন লংঘন

জরিমানার কবলে ৩ কোম্পানি

সময়: মঙ্গলবার, জুন ২৩, ২০২০ ৯:৩১:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন লংঘনের কারণে ৩ কোম্পানিকে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হলো- ইনটেক অনলাইন লিমিটেড, এমআই সিমেন্ট এবং আল ফারুক ব্যাগস। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইনটেক লিমিটেডের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনিত ব্যতিত) ২৫ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ মঙ্গলবার বিএসইসির ৭২৯তম কমিশন সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
সূত্র মতে, ইনটেক কর্তৃপক্ষ ব্যবসা ভিন্ন খাতে সম্প্রসারন সংক্রান্ত বিষয়ে এজিএম এর এজেন্ডায় না তোলা এবং রিসোর্ট প্রজেক্ট করা, মৎস খাতে ব্যবসা শুরু করা ও বিভিন্ন খাতে নতুন বিনিয়োগ করা ও বিনিয়োগ ফেরত আনা সম্পর্কে পিএসআই প্রকাশ করেনি। এছাড়া কমিশনের আইন অনুযায়ী কোম্পানির পরিচালনা পর্ষদ কর্তৃক ন্যূনতম শেয়ার ধারন করেনি। এসবের মাধ্যমে লিস্টিং রেগুলেশন আইন লংঘন করেছে ইনটেক। এ কারনে কোম্পানির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনিত ব্যতিত) ২৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
অন্যদিকে, শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি এমআই সিমেন্টের প্রত্যেক পরিচালককে ১০ লাখ টাকা করে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ মঙ্গলবার বিএসইসির ৭৩৯ তম কমিশন সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সূত্র মতে, এমআই সিমেন্ট তাদের ৩০ সেপ্টেম্বর ২০১৮ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে সহযোগী প্রতিষ্ঠানগুলোকে সুদবিহীন ঋণ প্রদান করেছে। ঋণ প্রদানের পূর্বে কোম্পানির বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়া হয়নি। এতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ আইন লংঘন হয়েছে।
এমআই সিমেন্ট ফ্যাক্টরি তাদের ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে ‘কারেন্ট অ্যাকাউন্ট উইথ দ্যা সিস্টার কনসার্ন’ হিসাব শিরোনামে ৭০.৪০ কোটি টাকা প্রদশণ করে যা প্রকৃতপক্ষে ইস্যুয়ার কোম্পানির সহযোগী প্রতিষ্ঠানগুলোকে সুদবিহীন ঋণ হিসেবে প্রদত্ত হয়েছে। এবং উক্ত ঋণ প্রদানের পূর্বে কোম্পানির বার্ষিক সাধারণ সভায় অনুমোদন নেয়া হয়নি।
এছাড়াও কোম্পানির পূর্ববর্তী বছরসমূহের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনেও বর্ণিত হিসাবচ শিরোনামে সহযোগী প্রতিষ্ঠানগুলোকে সুদবিহীন ঋণ প্রদানের প্রমাণ পাওয়া যায়।
উক্ত সহযোগী প্রতিষ্ঠানগুলো ইস্যুয়ার কোম্পানির পরিচালকদের শতভাগ মালিকানাধীন বলে প্রতীয়মান হয়। বর্ণিত কার্যক্রমের মাধ্যমে ইস্যুয়ার কোম্পানি এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেড কমিশনের আইন লংঘন করেছে।
উক্ত সিকিউরিটিজ আইন লংঘনের দায়ে প্রতিষ্ঠানটির প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত) ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।
এদিকে, শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার আগেই অনিয়মের কারণে আল ফারুক ব্যাগসকে ১০ লাখ টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ মঙ্গলবার বিএসইসির ৭২৯ তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।
এছাড়া ২ ইস্যু ম্যানেজার বিএমএসএল ইনভেস্টমেন্ট ও আইআইডিএফসি ক্যাপিটালকে ১০ লাখ টাকা ও নিরীক্ষা আর্টিজান চার্টার্ড অ্যাকাউন্টেন্টসকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
সূত্র মতে, আল ফারুক ব্যাগস ভিন্ন নিরীক্ষকের পরিবর্তে বিধিবদ্ধ নিরীক্ষা প্রতিষ্ঠান আর্টিজান চার্টার্ড অ্যাকাউন্টেন্টস এর মাধ্যমে করপোরেট গভর্নেন্স কোড পরিপালন সনদ প্রদান করেছে। যা আইপিও সংক্রান্ত প্রসপেক্টাসে অন্তর্ভূক্ত করা হয়েছে। এসত্ত্বেও এই কোম্পানিটির ইস্যু ম্যানেজার বিএমএসএল ইনভেস্টমেন্ট ও আইআইডিএফসি ক্যাপিটাল এবং কোম্পানি আইপিও প্রসপেক্টাসে সকল তথ্যাদি যথাযথ আছে মর্মে ঘোষণাপত্র এবং ডিউ ডিলিজেন্স সার্টিফিকেট প্রদান করেছে।
এর মাধ্যমে ইস্যু ম্যানেজার, নিরীক্ষা প্রতিষ্ঠান ও ইস্যুয়ার কোম্পানি পাবলিক ইস্যু রুলসের ১৬ দ্ধারা এবং কমিশনের প্রজ্ঞাপন নং- এসইসি/সিএমআরআরসিডি/২০০৬-১৫৮/১৩৫/এডমিন লংঘন করেছে।
উল্লেখিত লংঘনের কারনে আল ফারুক ব্যাগসকে ১০ লাখ টাকা, ২ ইস্যু ম্যানেজার প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা করে ও নিরীক্ষা প্রতিষ্ঠানকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৩৪ বার পড়া হয়েছে ।
Tagged