ট্রেক নিবন্ধন ফি কমানো হয়েছে

সময়: বুধবার, জুলাই ৮, ২০২০ ১১:৩১:২৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেক ফি কমিয়ে ৫ কোটি টাকা করা হয়েছে। এখন থেকে ট্রেক নিতে হলে আবেদন ফি ১০ লাখ টাকা জমা দিতে হবে। নিবন্ধন ফি ৫ কোটি টাকা (অফেরতযোগ্য), এবং জামানত ৫ কোটি টাকা করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই পরিচালনা পর্ষদ। আজ বুধবার স্টক এক্সচেঞ্জটির পরিচালনা পর্ষদের সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছ, আজকের পর্ষদের ট্রেক নিয়ে নির্ধারিত ফিসহ অন্যান্য বিষয়গুলো প্রস্তাবিত আকারে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার আলোকে আগামি ১৫ জুলাইয়ের মধ্যে পাঠানো হবে।
ট্রেক নিতে হলে আবেদন ফি জমা দিতে হবে ১০ লাখ টাকা। নিবন্ধন ফি ৫ কোটি টাকা (অফেরতযোগ্য), জামানত বাবদ ৫ কোটি টাকা ডিএসইর কাছে রাখতে হবে। তবে কোন প্রতিষ্ঠান চলে যাওয়ার সময় টাকা ফেরত পাবে। কিন্তু এই টাকা বাবদ সুদ আয় যা হবে, তা ডিএসইর হিসেবে জমা থাকবে।

উল্লেখ্য, কোম্পানি, সংবিধিবদ্ধ সংস্থা বা কমিশনের অনুমোদিত কোন প্রতিষ্ঠান স্টক এক্সচেঞ্জের ট্রেক কিনতে পারবেন। গ্রাহকদের পক্ষে শেয়ার বেচা-কেনা করে দেওয়ার ব্যবসা করতে এই ট্রেক পাওয়া যাবে। তবে এই ট্রেকের মালিক স্টক এক্সচেঞ্জের শেয়ারহোল্ডার হবেন না। শুধুমাত্র শেয়ার ও ইউনিট বেচা-কেনা করার সুযোগ পাবেন। কোন প্রতিষ্ঠান ট্রেক পেলে তা হস্তান্তর করা যাবে না। আবার নিবন্ধন পাওয়ার এক বছরের মধ্যে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ অনুযায়ী স্টক-ডিলার বা স্টক-ব্রোকার’র সনদ নিতে হবে। এই সনদ নেয়ার ৬ মাসের মধ্যে ব্যবসা শুরু করতে না পারলে ট্রেক বাতিল হয়ে যাবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৭ বার পড়া হয়েছে ।
Tagged