ডিএসই থেকে ১০ বছরের মধ্যে সর্বনিম্ন রাজস্ব আদায়

সময়: সোমবার, জুলাই ১৩, ২০২০ ৬:০৯:৩০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সদ্যবিদায়ী ২০১৯-২০ অর্থবছরে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকার রাজস্ব আদায় করেছে মাত্র ১০৪ কোটি টাকা। যা গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন।

বছরজুড়ে বাজারে মন্দা বিরাজ করা ও চলমান করোনা সঙ্কটে ৬৬ দিন শেয়ার লেনদেন বন্ধ থাকায় এ খাত থেকে সরকারের রাজস্ব আয় কমেছে বলে জানান বাজার সংশ্লিষ্টরা।
ডিএসই’র তথ্য বিশ্লেষণে দেখা যায়, বিদায়ী অর্থবছরে ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে সরকার রাজস্ব আদায় করেছে ১০৪ কোটি টাকা। যা আগের অর্থবছরে (২০১৮-১৯) ছিল ২৫১ কোটি টাকা। বছরের ব্যবধানে এ খাত থেকে সরকারের রাজস্ব আয় কমেছে ১৪৭ কোটি বা ৫০ শতাংশের বেশি।


পুঁজিবাজার সংশ্লিষ্টদের মতে, গত অর্থবছর শুরুর আগ থেকেই বাজারে মন্দা শুরু হয়। নিম্নমুখী ধারায় চলে সবগুলো সূচক। বাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কমে যায়। একইসঙ্গে কমে যায় দৈনিক গড় লেনদেন। এরফলে, পুঁজিবাজার থেকে সরকারের রাজস্ব আয় কমেছে।
পুঁজিবাজার থেকে দু’ভাবে রাজস্ব আদায় করে সরকার। এর একটি হচ্ছে- শেয়ার লেনদেনের ওপর উৎসে আয়কর বাবদ রাজস্ব। অন্যটি হলো- পরিচালক, উদ্যোক্তা শেয়ারহোল্ডার ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারধারীদের শেয়ার বিক্রি বাবদ মূলধনী মুনাফা থেকে রাজস্ব আয়।
এর মধ্যে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ হাউজগুলোর মাধ্যমে শেয়ার বেচাকেনা থেকে এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩এম ধারা অনুযায়ী উদ্যোক্তা পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় করে থাকে।
ডিএসই’র তথ্যমতে, বিদায়ী অর্থবছরে নভেম্বরে শেয়ার ও ইউনিট লেনদেন থেকে রাজস্ব আদায় হয় ৬৮ কোটি ৯৩ লাখ টাকা। উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে আদায় হয় ৩৪ কোটি ৫৭ লাখ টাকা। এ হিসাবে বছরটিতে সরকার মোট রাজস্ব পেয়েছে ১০৪ কোটি টাকা।

২০১০-১১ অর্থবছরে সরকারের রাজস্ব আদায় করেছিল ৪৪৭ কোটি টাকা। যা ছিল গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। এরপর থেকেই পুঁজিবাজার মন্দার সাথে সরকারের রাজস্ব আদায় কমতে থাকে। ২০১১-২০১২ অর্থবছরে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২৭২ কোটি টাকা।

এছাড়া ২০১২-২০১৩ অর্থবছরে ১২৭ কোটি টাকা, ২০১৩-২০১৪ অর্থবছরে ১৫৪ কোটি টাকা, ২০১৪-২০১৫ অর্থবছরে ১৭৪ কোটি টাকা, ২০১৫-২০১৬ অর্থবছরে ১৫৮ কোটি টাকা, ২০১৬-২০১৭ অর্থবছরে ২৪৬ কোটি টাকা, ২০১৭-২০১৮ অর্থবছরে ২৩৩ কোটি টাকা রাজস্ব আদায় করা হয়েছে। সর্বশেষ ২০১৮-২০১৯ অর্থবছরে ২৫১ কোটি টাকা রাজস্ব আদায় করে সরকার।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮১ বার পড়া হয়েছে ।
Tagged