পুঁজিবাজারে আসছে রাষ্ট্রায়ত্ত ‘বি-আর পাওয়ারজেন’

সময়: বুধবার, আগস্ট ৭, ২০১৯ ৫:৪৯:৩৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শ্রীপুর ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এইচএফও ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের বাস্তবায়নকারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ‘বি-আর পাওয়ারজেন’ পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে যাচ্ছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।
সূত্র মতে, গতকাল মঙ্গলবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনমনীয় ঋণ বিষয়ক কমিটির (স্ট্যান্ডিং কমিটি অন নন-কনসেশনাল লোন) ২৭তম সভা অনুষ্ঠিত হয়। সভায় আলোচ্য বিষয় ছিল শ্রীপুর ১৫০ মেগাওয়াট প্রকল্প বাস্তবায়নের জন্য ঋণ গ্রহণ প্রস্তাব অনুমোদন।

দুটি শর্তে প্রকল্পটির ঋণ গ্রহণ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রথমত: অর্থ মন্ত্রণালয় হতে কোম্পানির আর্থিক তারল্য সার্টিফিকেট নিতে হবে এবং দ্বিতীয়ত: পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ার ছাড়ার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অর্থমন্ত্রী আশা করছেন, এর মাধ্যমে দীর্ঘদিন প্রতীক্ষিত সরকারি কোম্পানির শেয়ার পুঁজিবাজারে আসতে শুরু করবে। এভাবেই ধীরে ধীরে সরকারি কোম্পানির শেয়ার পুঁজিবাজারে চাহিদা মোতাবেক আসতে থাকবে।

উল্লেখ্য, প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থার নাম ‘বি-আর পাওয়ারজেন লিমিটেড’। এটি একটি সরকারি লাভজনক কোম্পানি। এতে করে সাধারণ বিনিয়োগকারীরা একটি সরকারি লাভজনক কোম্পানির বিনিয়োগের সঙ্গে সম্পৃক্ত হতে পারবেন। জার্মানভিত্তিক ঋণদানকারী প্রতিষ্ঠান কেএফডাব্লিউ আইপিইএক্স ব্যাংকের কাছ থেকে ঋণ গ্রহণ করা হবে। প্রকল্পটি আগামী ২০২১ সালের মার্চে সম্পন্ন হবে বলে ধারণা করা হচ্ছে।

তিন বছরের প্রাপ্যতা সময়কাল বিবেচনায় ঋণের কিস্তি পরিশোধ শুরু হবে ২০২৩-২৪ অর্থবছরে। বি-আর পাওয়ারজেন চট্টগ্রামের মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে সরকারি তহবিলে প্রায় ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আরেকটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। ওই প্রকল্পটিতে আগামী জানুয়ারি ২০২০ সালে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে। বিধায় বর্ণিত সময় থেকে কোম্পানিটির আর্থিক তারল্য বৃদ্ধি পাবে। যার প্রেক্ষিতে শ্রীপুর প্রকল্পের ঋণের কিস্তি পরিশোধ সহজতর হবে। ঢাকার গাজীপুর জেলা ও পার্শ্ববর্তী ময়মনসিংহ জেলার ক্রমবর্ধমান শিল্পাঞ্চলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮১ বার পড়া হয়েছে ।