ফের ৫ হাজারের নিচে সূচক

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ২২, ২০২০ ৩:৪৯:৪৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বেশ কয়েকদিন ধরে পুঁজিবাজারে টানা উর্ধ্বমুখী প্রভাব বিরাজ করেছে।বহুদিন ধরেই বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল সূচক ৫ হাজার ছাড়াবে।সেই প্রত্যাশার প্রতিফলনও ঘঠেছিল। সূচকও ৫ হাজার অতিক্রম করেছিল। কিন্তু আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার বিনিয়োগকারীদের সেই প্রত্যাশার অবসান ঘঠলো।  ডিএসই’র মূল সূচক ফের ৫ হাজারের নিচে নামলো। এর পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার দর।

কারেকশন সূচক লেনদেন dse-cse

 

ডিএসই সূত্রে জানা যায়, আজ ২২ সেপ্টেম্বর  ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৮৩ শতাংশ বা ৪২.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯৭০.১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৬.৭৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২.৬১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭১৪.৩৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ২৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। সারাদিনে ডিএসইতে ৩০ কোটি ১১ লাখ ৭৫ হাজার ৬৬৮টি শেয়ার ১ লাখ ৬৪ হাজার ৯৭৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭২৯ কোটি ৯২ লাখ ১১ হাজার টাকা।

তার আগের কার্যদিবসে ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৫০ শতাংশ বা ৭৬.৭৪ পয়েন্ট কমে অবস্থান করে ৫০১২.১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.২৬ পয়েন্ট কমে অবস্থান করে ১১৩৮.১১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৫.৯০ পয়েন্ট কমে অবস্থান করে ৭২৬.৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ৮২টির, কমেছে ২৫৯টির এবং অপরিবর্তিত থাকে ১৪টির। সারাদিনে ডিএসইতে ৪৮ কোটি ৯০ লাখ ৪ হাজার ৮৪৮টি শেয়ার ২ লাখ ১০ হাজার ৮৮০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৯৭৭ কোটি ৫৮ লাখ ৭৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৪৭ কোটি ৬৬ লাখ ৬৭ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৯৯ শতাংশ বা ১৪২.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ১৭৭.৬১ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৯১ শতাংশ বা ৭৮.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৫১৮.৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৭ কোটি ১৬ লাখ ৩২ হাজার ২৩৬ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৩১ কোটি ২৩ লাখ ৮৭০টাকা।

সে হিসেবে সিএসইতে লেনদেন কমেছে ১৪ কোটি ৬ লাখ ৬৮ হাজার ৬৩৪ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এম এইচ

 

Share
নিউজটি ৫৯৯ বার পড়া হয়েছে ।
Tagged