লক ফ্রি হলো শেফার্ড ইন্ডাস্ট্রিজের সাড়ে ৬ কোটি শেয়ার

সময়: রবিবার, মার্চ ৮, ২০২০ ১:২০:৩৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ব্রিকয়যোগ্য (লক ফ্রি) হয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত শেফার্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোক্তা/পরিচালকদের প্রায় সাড়ে ৬ কোটি শেয়ার। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কোম্পানির প্রসপেক্টাস সূত্রে এ তথ্য জানা গেছে।
কোম্পানিটির আইপিও পূর্ব ১০ কোটি ৪২ লাখ ৫ হাজার ৯৮৬টি শেয়ার ছিল। এরমধ্যে উদ্যোক্তা/পরিচালকদের ছিল ৬ কোটি ৩৯ লাখ ৪১ হাজার ৮৭৪টি। যেগুলো পাবলিক ইস্যু রুলস অনুযায়ি, ৩ বছর লক-ইন যোগ্য। যে ৩ বছরের মেয়াদ গতকাল (৭ মার্চ) পূর্ণ হয়েছে। যাতে শেয়ারগুলো আজ বিক্রয়যোগ্য হয়েছে।
পাবলিক ইস্যু রুলস অনুযায়ি, উদ্যোক্তা/পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারনকারীদের জন্য ৩ বছর লক-ইন প্রযোজ্য হবে। এছাড়া উদ্যোক্তা/পরিচালক ও ১০ শতাংশ বা তার বেশি শেয়ারধারনকারীদের হস্তান্তরকৃত শেয়ারে লক-ইন ৩ বছর, আইপিও অনুমোদনের ৪ বছর পূর্বে ইস্যুকৃত শেয়ারে ১ বছর, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ক্ষেত্রে ১ বছর ও বাকি অন্যসব শেয়ারে ২ বছর লক-ইন রাখা হবে। আর আইপিওতে প্রাপ্ত যোগ্য বিনিয়োগকারীদের মোট শেয়ারের ৫০ শতাংশ লক-ইন থাকে। এরমধ্যে ২৫ শতাংশ শেয়ারে ৬ মাস ও বাকি ২৫ শতাংশ শেয়ারে ৯ মাস লক-ইন থাকে। আর সব শেয়ারে লক-ইন লেনদেনের প্রথম দিন থেকে হিসাবযোগ্য।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩১ বার পড়া হয়েছে ।
Tagged