সপ্তাহজুড়ে ১০ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

সময়: শনিবার, জুন ২৭, ২০২০ ৫:৪৬:২৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানি। এগুলো হলো- ওয়ান ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পূবালী ব্যাংক,  তাকাফুল ইন্স্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক এবং সিটি ব্যাংক এবং সিটি ব্যাংক। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সোস্যাল ইসলামী ব্যাংক : কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সর্বশেষ বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ সোস্যাল ইসলামী ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১ টাকা ৭১ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ৭৯ পয়সা।
অন্যদিকে সর্বশেষ বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ১ টাকা ৭০ পয়সা। গত বছর একক ইপিএস ছিল ১ টাকা ৭৭ পয়সা।
আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ২০ টাকা ৫১ পয়সা। আগের বছর ছিল ঋণাত্মক ১০ টাকা ১৭ পয়সা।
অন্যদিকে এককভাবেও ব্যাংকের শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) একইরকম ছিল।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৬৩ পয়সা, আর এককভাবে এনএভিপিএস ছিল ১৯ টাকা ৩৩ পয়সা।
আগামী ১৫ সেপ্টেম্বর, মঙ্গলবার ব্যাংকটির ৪৩তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ জুলাই, রোববার।

ওয়ান ব্যাংক : কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.৯১ টাকা। এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ১.৬৭ টাকা।
সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৯.১২ টাকা। আর শেয়ার প্রতি সমন্বিত কার্যগরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৭.৫৫ টাকা।
কোম্পানির বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ১৩ আগস্ট সকাল ১১টায় পুলিশ কনভেনশন হল, ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৬ জুন নির্ধারণ করা হয়েছে।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স : এ কোম্পানি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরনে বছরে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় ( EPS) হয়েছে ১ টাকা ৮৪ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৫৫ পয়সা।
সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল মাইনাস ১ টাকা ২৫ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ১ টাকা ৪০ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৬৩ পয়সা।
আগামী ২০ আগস্ট, সকাল ১১ টায় ডিজিটাল প্ল্যাটফরম তথা ভার্চুয়াল মাধ্যমে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ২০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ জুলাই।
অন্যদিকে, কোম্পানিটি চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২০-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

আইএফআইসি ব্যাংক লিমিটেড : এ কোম্পানি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।
সর্বশেষ বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ আইএফআইসি ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১ টাকা ৯২ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ২৩ পয়সা।
অন্যদিকে সর্বশেষ বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ১ টাকা ৬৬ পয়সা।
আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৯ টাকা ৯৩ পয়সা।
অন্যদিকে গতবছর এককভাবে ব্যাংকের শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৯ টাকা ৪২ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৮ টাকা ২ পয়সা, আর এককভাবে এনএভিপিএস ছিল ১৬ টাকা ৭০ পয়সা।
আগামী ২৭ আগস্ট, বৃহস্পতিবার বিকাল ৪ টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির ৪৩তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ জুলাই, রোববার।
ঢাকা ব্যাংক : এ ব্যাংক ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাব বছরের সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে । জানা যায়, সমাপ্ত বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯০ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬৫ পয়সা।
আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নেট এ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) দাড়িয়েছে ২০ টাকা ৯৭ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২০ টাকা ২২ পয়সা।
আর সমাপ্ত বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৭ টাকা ৩০ পয়সা। আগে যা ছিল ১ টাকা ৪১ পয়সা।
ঘোষিত ডিভিডেন্ডে বিনিয়োগকারীদের সম্মতি নিতে আগামী ৬ আগস্ট ২০২০ তারিখে ২৫তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে ব্যাংকটি। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ জুলাই ২০২০।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স : ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাব বছরের বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে বীমা খাতের কোম্পানি বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৩ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২ টাকা।
আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি নেট এ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) দাড়িয়েছে ১৯ টাকা ০৫ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ১৮ টাকা ০২ পয়সা।
আর সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১ টাকা ৪৫ পয়সা। আগে যা ছিল ২ টাকা ৬৮ পয়সা।
ঘোষিত ডিভিডেন্ডে বিনিয়োগকারীদের সম্মতি নিতে আগামী ২৬ আগস্ট ২০২০ তারিখে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে বিএনআইসিএল। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ জুলাই ২০২০।

সিটি ব্যাংক : ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাব বছরের বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে সিটি ব্যাংক। সমাপ্ত বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫৯ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ১৯ পয়সা।
আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নেট এ্যাসেট ভ্যালু (এনএভিপিএস) দাড়িয়েছে ২৪ টাকা ১৪ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ২৪ টাকা ৫২ পয়সা।
আর সমাপ্ত বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১৩ টাকা ৪৭ পয়সা। আগে যা ছিল ১৩ টাকা ৬১ পয়সা।
ঘোষিত ডিভিডেন্ডে বিনিয়োগকারীদের সম্মতি নিতে আগামী ১৩ আগস্ট ২০২০ তারিখে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে ব্যাংকটি। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ জুলাই ২০২০।

 

ফার্স্ট সিকিউরিটি: ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস।

সূত্র মতে, এ সময়ে ব্যাংকটির সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪০ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৮৪ পয়সা। আর এককভাবে শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৩৮ পয়সা। আগের বছর ইপিএস ছিল ২ টাকা ৮৪ পয়সা।

একই সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৭ টাকা ৮৭ পয়সা। এককভাবে এনএভি ছিল ১৭ টাকা ৭৬ পয়সা। আগামী ১০ আগস্ট ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজিএমের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ জুলাই।

 

তাকাফুল ইন্স্যুরেন্স:  তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

জানা গেছে, সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৪ টাকা। যা আগের বছর একই সময় ছিল ১.২৮ টাকা। এছাড়া আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭.২৩ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.৭৮ টাকা।

লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ৩ অক্টোবর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৯ জুলাই।

 

পূবালী ব্যাংক :  পূবালী ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ।

সূত্র মতে, এ সময়ে ব্যাংকটির সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১০ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ৫৩ পয়সা। আর এককভাবে শেয়ার প্রতি আয় হয়েছে ২ টাকা ৮ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ৩৩ পয়সা।

একই সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৭ টাকা ৬২ পয়সা। আগের বছর এনএভি ছিল ২৭ টাকা ২৫ পয়সা। আগামী ৩০ জুলাই ব্যাংকটির ১৯ তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজিএমের জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৯ জুলাই।

 

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯৮ বার পড়া হয়েছে ।
Tagged