সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, জানুয়ারি ২৮, ২০২০ ৬:৩৯:৩৭ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। একই সঙ্গে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দরও বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৬২ কোটি ৯০ লাখ ১৭ হাজার ৭১৮ টাকা ৫০ পয়সা। আর বাজার মূলধন বেড়েছে ৪০৭ কোটি ৬০ লাখ ৩৬ হাজার ৬০৮ টাকা ৩০ পয়সা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৪ কোটি ৪৮ লাখ ৬ হাজার ২৫৭ টাকা ১০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ২৫৯ কোটি ৮৮ লাখ ১৮ হাজার ৩৭৯ টাকা ৭০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫১০.৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২.৬৭ পয়েন্ট বেড়ে ১০৩৪.৩৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২.৪৬ পয়েন্ট বেড়ে ১৫৪৩.৬৯ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৮১টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত ছিল ৬৭টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ২৮ লাখ ৩৯ হাজার ৫২০টি শেয়ার এক লাখ ৩৮ হাজার ৭১৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৬৭ কোটি ৪৮ লাখ ২৭ হাজার ২৭৭ টাকা ৯০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৪ হাজার ৬১২ কোটি ৬২ লাখ ৯৬ হাজার ৬৭৮ টাকা ৬ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৩৫.১৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৯৩.০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩.৫০ পয়েন্ট কমে ১০৩১.৭২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৪.৬২ পয়েন্ট কমে ১৫৪১.২৩ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনকৃত ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৬৬টির, কমেছে ২৫৫টির এবং অপরিবর্তিত ছিল ৩৩টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৩ কোটি ৬ লাখ ৯২ হাজার ৪৩১টি শেয়ার এক লাখ ২২ হাজার ২৮৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০৪ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৫৫৯ টাকা ৪০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৪ হাজার ২০৫ কোটি ২ লাখ ৬০ হাজার ৬৯ টাকা ৭৬ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩৫টি, কমেছে ৭৪টি এবং অপরিবর্তিত ছিল ৪৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯টি, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত ছিল ৯টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫টির এবং কমেছে ২টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৫টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত ছিল ২১টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫২টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৮টি, কমেছে ১৯৫টি এবং অপরিবর্তিত ছিল ১৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত ছিল ২টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টির এবং কমেছে ৬টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪টির, কমেছে ২০টির এবং অপরিবর্তিত ছিল ১২টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১০ কোটি ৭০ লাখ ৩৩ হাজার ৬৯টি শেয়ার এক লাখ ৩ হাজার ৩৫১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০৭ কোটি ৫৫ লাখ ৭৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ২ কোটি ২৭ লাখ ২৮ হাজার ২২২টি শেয়ার ১৯ হাজার ৩৩৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৯ কোটি ১১ লাখ ৭৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৯২ লাখ ৫০ হাজার ৯৭৫টি শেয়ার ১২ হাজার ৫৭৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০ কোটি ২০ লাখ ৯২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩৩ লাখ ৭ হাজার ৮২১টি শেয়ার ৩ হাজার ২৬৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৫৯ লাখ ৯০ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫২ কোম্পানির মোট ৯ কোটি ২৮ লাখ ৩৭ হাজার ১৪৮টি শেয়ার ৯০ হাজার ৬২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০৭ কোটি ৫৫ লাখ ৭৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ৮৮ লাখ ৫১ হাজার ৬৩৩টি শেয়ার ১৮ হাজার ৯১৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৩ কোটি ১৯ লাখ ২১ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৩৫ লাখ ৬৪ হাজার ৮৪৫টি শেয়ার ৯ হাজার ৮৬৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৭ কোটি ৯১ লাখ ৬ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪১ লাখ ৮৫ হাজার ৮১টি শেয়ার ৩ হাজার ৩৪১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ১৪ লাখ ১৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৫৯.১৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৭১৫.৬০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৫.৫১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৩১৬.৭৭ পয়েন্টে। আজ মোট ২৩৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৪টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত ছিল ৩৮ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৫ লাখ ২৪ হাজার ৪৩৭টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৯৩বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ১১ লাখ ২০ হাজার ১৬৬ টাকা ৩০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৩ হাজার ৫১৯ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ৯৬৪ টাকা ৬০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৩৬.৩২ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৬৫৬.৪০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৮৪.১২ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২৮১.২৫ পয়েন্টে। আজ মোট ২৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪৮টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত ছিল ২২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬২ লাখ ৩৪ হাজার ৭৬১টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ২৩৩ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১২ কোটি ৬৩ লাখ ১৩ হাজার ৯০৯ টাকা ২০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৩ হাজার ২৬০ কোটি ৬ লাখ ৫২ হাজার ৫৮৪ টাকা ৯০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৪ বার পড়া হয়েছে ।
Tagged