সূচক কমলেও বেড়েছে লেনদেন

সেল প্রেসারে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০ ৩:৩৫:২১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সেল প্রেসারে সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এছাড়া ডিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমার পাশাপাশি বাজারমূলধন কমেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায, আজ ২১ সেপ্টেম্বর ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৫০ শতাংশ বা ৭৬.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০১২.১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৮.১১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৫.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭২৬.৯৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ২৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। সারাদিনে ডিএসইতে ৪৮ কোটি ৯০ লাখ ৪ হাজার ৮৪৮টি শেয়ার ২ লাখ ১০ হাজার ৮৮০ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৯৭৭ কোটি ৫৮ লাখ ৭৮ হাজার টাকা।
তার আগের কার্যদিবসে ডিএসই’র ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩০ শতাংশ বা ১৫.৭৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫০৮৮.৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৬৭ পয়েন্ট কমে অবস্থান করে ১১৫৩.৩৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক পয়েন্ট ৮.৭৩ পয়েন্টে কমে অবস্থান করে ১৭৫২.৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ১২৪টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির। সারাদিনে ডিএসইতে ৩৯ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ৩১৯টি শেয়ার ২ লাখ ১২ হাজার ৬১৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ১০৩ কোটি ৮৮ লাখ ৩ হাজার টাকা।
সে হিসেবে আজ লেনদেন কমেছে ১২৬ কোটি ২৯ লাখ ২৫ হাজার টাকা।
এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.৪৪ শতাংশ বা ২০৯.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৩১৯.৭৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১.৪৪ শতাংশ বা ১২৬.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৫৯৭.৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১ কোটি ২৩ লাখ ৮৭০টাকা। গতকাল লেনদেন হয়েছিল ৩৪ কোটি ৯০ লাখ ৬০ হাজার ৮৩৮ টাকা।
সে হিসেবে সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৬৭ লাখ ৫৯ হাজার ৯৬৮ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫৪৩ বার পড়া হয়েছে ।
Tagged