২ কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন

সময়: বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৬:৪৬:৩৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত দ্ইু কোম্পানির ক্রেডিট রেটিং সম্পন্ন করা হয়েছে। কোম্পানি দুটি হলো ব্যাংকিং খাতের ‘ব্র্যাক ব্যাংক’ ও আর্থিক খাতের ‘ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট’। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
ব্র্যাক ব্যাংক : ব্যাংকিং খাতের ‘এ’ ক্যাটাগরির ব্র্যাক ব্যাংককে দীর্ঘ মেয়াদের জন্য ‘এএ প্লাস’ ও স্বল্প মেয়াদের জন্য ‘এসটি-ওয়ান’ দেয়া হয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মানদণ্ড নির্নয় করেছে ইর্মাজিং ক্রডিট রেটিং লিমিটেড।
কোম্পানিটির শেয়ার গতকাল সর্বশেষ ৬১ টাকায় লেনদেন হয়। গত এক বছরে ৫৫ টাকা থেকে ৯০ টাকা ৪০ পয়সায় লেনদেন হয় এ কোম্পানির শেয়ার।
কোম্পানিটির পরিশোধিত মূলধন ১ হাজার ২৩৩ কোটি ৩৮ লাখ টাকা ও রিজার্ভে রয়েছে ১ হাজার ৯০৬ কোটি ২৫ লাখ ৩৯ হাজার টাকা। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১১.৯৩, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১২.৬৪।
ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট : আর্থিক খাতের ‘এ’ ক্যাটাগরির ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টকে দীর্ঘ মেয়াদের জন্য ‘এ ওয়ান’ ও স্বল্প মেয়াদের জন্য ‘এসটি-টু’ দেয়া হয়েছে। ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্য তথ্যের ভিত্তিতে এ মানদণ্ড নির্নয় করেছে ক্রডিট রেটিং এজেন্সি অফ বাংলাদেশ লিমিটেড।
কোম্পানিটির শেয়ার গতকাল সর্বশেষ ৩৭ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে ৩৪ টাকা ৬০ পয়সা থেকে ৮৫ টাকা ৯০ পয়সায় লেনদেন হয় এ কোম্পানির শেয়ার।
কোম্পানিটির পরিশোধিত মূলধন ১১৭ কোটি ৩ লাখ ১০ হাজার টাকা ও রিজার্ভে রয়েছে ৬০ কোটি ৩৯ লাখ ২০ হাজার টাকা। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৪.৫৯, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৬.২৯।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৭১ বার পড়া হয়েছে ।
Tagged