২ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা ও আর্থিক প্রতিবেদন প্রকাশ

সময়: বৃহস্পতিবার, জুন ২৫, ২০২০ ১২:২৩:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি ডিভিডেন্ড ঘোষণার পাশাপাশি প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিগুলো হলো- কনিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড এবং আইএফআইসি ব্যাংক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড : বিমা খাতের এ কোম্পানি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আলোচিত বছরে বছরে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ১ টাকা ৮৪ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৫৫ পয়সা।
সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে মাইনাস ১ টাকা ২৫ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ১ টাকা ৪০ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৬৩ পয়সা।
আগামী ২০ আগস্ট, সকাল ১১ টায় ডিজিটাল প্ল্যাটফর্ম তথা ভার্চুয়াল মাধ্যমে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ২০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ জুলাই।
এদিকে, হিসাববছরের প্রথম প্রান্তিকে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের নিট মুনাফা হয়েছে ১ কোটি ৭৮ লাখ ৯৫ হাজার টাকা। গত বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ২ কোটি ৪ লাখ ৮০ হাজার টাকা।
আলোচিত প্রান্তিকে শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৪৭ পয়সা। আগের বছর প্রথমপ্রান্তিকে ইপিএস ছিল ৫৬ পয়সা।
এদিকে প্রথম প্রান্তিকে কন্টিনেন্টাল ইস্যুরেন্সের শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১৩ পয়সা। গত বছর একই সময়ে ক্যাশ ফ্লো ছিল ১১ পয়সা।
গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০ টাকা ১০ পয়সা।

আইএফআইসি ব্যাংক লিমিটেড : ব্যাংকিং খাতের এ কোম্পানি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছে। আলোচিত বছরে সমন্বিতভাবে অর্থাৎ সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ আইএফআইসি ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১ টাকা ৯২ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ১ টাকা ২৩ পয়সা।
অন্যদিকে সর্বশেষ বছরে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ১ টাকা ৬৬ পয়সা।
আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৯ টাকা ৯৩ পয়সা। গতবছর এককভাবে ব্যাংকের শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৯ টাকা ৪২ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮ টাকা ২ পয়সা, আর এককভাবে এনএভিপিএস হয়েছে ১৬ টাকা ৭০ পয়সা।
আগামী ২৭ আগস্ট, বৃহস্পতিবার বিকাল ৪ টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির ৪৩তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ জুলাই, রোববার।
এদিকে অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ আইএফআইসি ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৪৮ পয়সা। আগের বছর একই প্রান্তিকে সমন্বিত ইপিএস ৪৩ পয়সা।
অন্যদিকে আলোচিত প্রান্তিকে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Solo EPS) হয়েছে ৪১ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস হয়েছিল ৩৬ পয়সা।
আলোচিত প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১ টাকা ৫ পয়সা। গত বছর প্রথম প্রান্তিকে ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক, যার পরিমাণ মাইনাস ৩ টাকা।
অন্যদিকে প্রথম প্রান্তিকে এককভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১ টাকা ৭ পয়সা, যা গত বছর প্রথম প্রান্তিকে ছিল ২ টাকা ৯৯ পয়সা।

গত ৩১ মার্চ, ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮ টাকা ৩৮ পয়সা, আর এককভাবে এনএভিপিএস হয়েছে ১৮ টাকা ২ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৬ বার পড়া হয়েছে ।
Tagged