সূচক কমলেও বেড়েছে লেনদেন

উত্থান দিয়ে সপ্তাহ শুরু

সময়: রবিবার, সেপ্টেম্বর ৮, ২০১৯ ৬:৪৪:১১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৭২ কোটি ৬১ লাখ ৩৯ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৬১ লাখ ৩৯ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫০১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৬৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪২৭ কোটি ৬৫ লাখ ৮১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৬ কোটি ৪ লাখ ৪২ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সপ্তাহের শুরুতে প্রতিটি সূচক বেড়েছে। তবে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর বাড়া কমার ব্যবধান ছিল কম। মোট লেনদেনও গত বৃহস্পতিবারের তুলনায় কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকে স্বাভাবিক ওঠানামার মধ্য দিয়ে সূচকের তীর ওপরের দিক উঠতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ২৯২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২৮৪ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৫১টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০০টির কমেছে ১১৩ টির আর অপরিবর্তিত ছিল ৩৮ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫০ লাখ ৯৮ হাজার ৮৩৪টি শেয়ার ৬ হাজার ৮১ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৩ কোটি ৬৬ লাখ ৮৬ হাজার ৬৪১ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৭৩ লাখ ৬৫ হাজার ৫৬৮ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১৫ কোটি ৪০ লাখ ৫২ হাজার ২০৯ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সাইনপুকুর সিরামিক। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল অলটেক্স ইন্ডাস্ট্রিজ। এ কোম্পানির দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৯৯৬ বার পড়া হয়েছে ।
Tagged