সূচক কমলেও বেড়েছে লেনদেন

অব্যহত দরপতনে আস্থা সঙ্কট বাড়ছে

সময়: মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ ৬:৩৮:৪৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ধারাবাহিক দরপতনের কবলে পুঁজিবাজার। বাজার যেন ঘুরে দাঁড়াতে ভুলেই গেছে। মাঝে মাঝে সূচক বাড়লেও তার ধারাবাহিকতা থাকছেনা। যে কারণে বাজারে স্থিতিশীলতা আসছেনা। ধারাবাহিক দরপতনের কারণে বিনিয়োগকারীদের লোকসানের পাল্লাও ভাড়ি হচ্ছে। যে কারণে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা সঙ্কট বেড়েছে।
এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন ে লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬২ কোটি ১২ লাখ ২৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৬০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ২৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৮৮ কোটি ৩৬ লাখ ৯৪ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১০৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৭৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৫০ কোটি ৪৯ লাখ ১৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬২ কোটি ১২ লাখ ২৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আবারো পতনের ধারা ফিরে এসেছে। আজ মঙ্গলবারও সূচকের অস্বাভাবিক পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেন সোমবারের তুলনায় অর্ধেকে নেমে এসেছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিচের দিকে ছিল। এধারা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১৬২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৩২০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৯৭ পয়েন্ট কমে ৮ হাজার ৭০৮ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৪০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১৯৩ টির আর অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৭ লাখ ৫৫ হাজার ৮৭১টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৫০ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১০ কোটি ৬৬ লাখ ৭৭ হাজার ৪৯৭ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১০ কোটি ২৪ লাখ ৯৪ হাজার ২৬ টাকা কম। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ২০ কোটি ৯১ লাখ ৭১ হাজার ৫২৩ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এমারেল্ড অয়েল। এ শেয়ারের দর বেড়েছে ৯.৯২ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে এইচআর টেক্সটাইল। এ শেয়ারের দর কমেছে ৯.৯৪ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০০ বার পড়া হয়েছে ।
Tagged