সূচক কমলেও বেড়েছে লেনদেন

অব্যহত দরপতনে বাড়ছে লোকসান

সময়: Wednesday, May 18th, 2022 4:16:26 pm


নিজস্ব প্রতিবেদক : ঘুরে ফিরে পতনের বৃত্তে অবস্থান করছে দেশের শেয়ারবাজার। ধারাবাহিকভাবে গত ৬ কার্যদিবস ধরেই দরপতন হচ্ছে। এর ফলে বিনিয়োগকারীদের লোকসানের পাল্লাও ভারি হচ্ছে। আজ বুধবার (১৮ মে) সূচকের সাথে অধিকাংশ সিকিউরিটিজের দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে। আজকের দরপতনের ফলে শেয়ারবাজার ১০ মাস আগের অবস্থানে নেমেছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৩.৫৮ পয়েন্ট বা ১.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৯.৯১ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি কমে ১০ মাস ৩ দিন বা ২০২ কার্যদিবস আগের অবস্থানে নেমেছে। এর আগে ২০২১ সালের ১৪ জুলাই সূচকটি আজকের চেয়ে কম অর্থাৎ ৬ হাজার ৩০৭ পয়েন্টে অবস্থান করছিল।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭.২৬ পয়েন্ট বা ১.২২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৭.১৮ পয়েন্ট বা ১.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৯১.৫০ পয়েন্টে এবং দুই হাজার ৩৩৬.৪৮ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৬২ কোটি ৯৩ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৬ কোটি ৮৩ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৭৯ কোটি ৭৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির বা ১১.০২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩১০টির বা ৮১.৩৬ শতাংশের এবং ২৯টির বা ৭.৬১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭০.০১ পয়েন্ট বা ০.৯০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭৫.১৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৩টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ সিএসইতে ২২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

নিউজটি ৩৩ বার পড়া হয়েছে ।
Tagged