অ্যাসোসিয়েটেড অক্সিজেনের প্লেসমেন্ট কারসাজি

সময়: Wednesday, September 23rd, 2020 12:03:05 am

বিশেষ প্রতিবেদক: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া অ্যাসোসিয়েট অক্সিজেনের প্লেসমেন্ট শেয়ার নিয়ে কারসাজির অভিযোগ উঠেছে।
তথ্যানুন্ধানে জানা যায়, অ্যাসোসিয়েট অক্সিজেনের শতভাগ আন্ডারাইটার হিসেবে কাজ করছে এনআরবি ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড। আর প্রতিষ্ঠানকে বেনামে নিয়ন্ত্রণ করছে কেএসআর অ্যান্ড কো: এর মালিক কাজী সাইফুর রহমান (এফসিএ)।
জানা যায়, কাজী সাইফুর রহমান প্রায় ২০ কোটি টাকার শেয়ার উনি উনার বিভিন্ন আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ও কিছু প্রভাবশালী ব্যক্তিবর্গের নামে নিয়েছেন। প্রতিটা শেয়ার হোল্ডারদের টাকার উৎস, ব্যাংকিং ট্রানজেকশন ভুঁয়া লেনদেন করা হয়েছে। একই টাকা বার বার ঘুরিয়ে তার আত্বীয়দের নামে শেয়ার বরাদ্দ দেয়া হয়েছে। যেখানে অ্যাসোসিয়েট অক্সিজেন শেয়ারবাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ছাড়ছে, সেখানে কাজী সাইফুর রহমান একাই বিভিন্ন প্রতিষ্ঠান ও আত্মীয় স্বজনের নামে ১ কোটি ৮৬ লাখ শেয়ার ধারণ করে আছেন। অ্যাসোসিয়েট অক্সিজেনকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করিয়ে এক বছরের মধ্যে শেয়ার দর বৃদ্ধি করে নিজেরগুলো বিক্রি করে শত কোটি টাকা হাতিয়ে নেওয়ার টার্গেট করছে বলে জানা গেছে।

উ‌ল্লেখ্য, কাজী সাইফুর রহমান final prospectus এ অনেক শেয়ার বিক্রি, হস্তান্তর, নিজের অন্য নামে সরিয়ে ফেলেছে। কিছু শেয়ার ইউভা‌র্সেল ইক্যুই‌টি ম্যা‌নেজ‌মে‌ন্টের না‌মে র‌য়ে‌ছে।

এ ব্যাপারে কাজী সাইফুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তার কোন মন্তব্য পাওয়া যায়নি।

 

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

নিউজটি ২১৬ বার পড়া হয়েছে ।
Tagged