আইএফসির সঙ্গে গোল্ডেন হারভেস্টের বাণিজ্যিক চুক্তি

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৯ ৭:২০:২৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজের সাবসিডিয়ারি কোম্পানি গোল্ডেন হার্ভেস্ট আইসক্রিম লিমিটেড। গোল্ডেন হার্ভেস্ট আইসক্রিম লিমিটেড এবং গোল্ডেন হার্ভেস্ট ফুডস লিমিটেডের যৌথ মালিকানাধীন কোম্পানি কোল্ড চেইন বাংলাদেশ লিমিটেডে (সিসিবিএল) বিনিয়োগ করবে বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন-আইএফসি। এ বিষয়ে আইএফসির সঙ্গে কোম্পানিটির চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
এ প্রকল্পে সিসিবিএল ১ কোটি ৫২ লাখ ডলার বিনিয়োগ করবে, স্থানীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১২৯ কোটি টাকা। অন্যদিকে আইএফসি ৬৫ লাখ ডলার বা প্রায় ৫৫ কোটি টাকা বিনিয়োগ করবে। মূলত দেশব্যাপী কোল্ডস্টোরেজ চেইন চালুর পাশাপাশি স্থাপন করা হবে তাপ-নিয়ন্ত্রিত গুদাম। গড়েতুলা হবে তাপনিয়ন্ত্রিত যানের একটি বহর, যা দিয়ে দেশের ১৬টি স্থানে পণ্য আনা- নেওয়া করা হবে।
জানা গেছে, গত বছরের মে মাসে গোল্ডেন হারভেস্ট আইসক্রিম লিমিটেডের সঙ্গে কোল্ড চেইন প্রকল্পে অর্থায়নের বিষয়ে চুক্তি স্বাক্ষর করে আইএফসি।
কোম্পানিটি তাদের তাপনিয়ন্ত্রিত বা শীতল গুদামে বাণিজ্যিকভাবে অন্য প্রতিষ্ঠানের পণ্য রাখবে। একইভাবে প্রতিষ্ঠানগুলোকে পণ্য পরিবহণ সুবিধা দেবে। দেশের বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান পচনশীল পণ্য বা নির্দিষ্ট সীমার বেশি তাপমাত্রায় নষ্ট হয়ে যায় এমন পণ্য, বিশেষ করে ওষুধ, হিমায়িত মাছ-মাংস, ফলমুল, বেকারি পণ্য ইত্যাদি পরিবহণে সিসিবিএলের সেবা গ্রহণ করবে বলে প্রতিষ্ঠানটি আশা করছে। এতে গোল্ডেন হারভেস্ট এগ্রোর দুই সহযোগী প্রতিষ্ঠান গোল্ডেন হারভেস্ট আইসক্রিম ও গোল্ডেন হারভেস্ট ফুডসের মুনাফা বাড়বে, যা মূল কোম্পানির মুনাফায়ও ইতিবাচক প্রভাব ফেলবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৩৪৯ বার পড়া হয়েছে ।
Tagged