আইডিআরএ-কে আরও শক্তিশালী করার প্রস্তাব

সময়: শুক্রবার, অক্টোবর ৪, ২০১৯ ১:৫৯:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্র্তৃপক্ষ’ (আইডিআরএ)-কে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (বিএসইসি)-এর ন্যায় শক্তিশালী করার প্রস্তাব দিয়েছে বীমা নিয়ন্ত্রণ সংস্থা। অর্থমন্ত্রীর সঙ্গে আইডিআরএ’র এক মত বিনিময় সভায় এ প্রস্তাব করেন নিয়ন্ত্রণ সংস্থাটির চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী।
বীমা খাতের উন্নয়নে সভায় আরও যেসব প্রস্তাব করা হয় তার মধ্যে রয়েছে-আইডিআরএর জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ এবং বর্তমানে যারা কর্মরত আছেন তাদের চাকরি স্থায়ী করার উদ্যোগ গ্রহণ। কর্র্তূপক্ষকে পেপারলেস প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য বীমা পালিসি আর্কাইভ করা, নকল ও ভুয়া পলিসি ইস্যু বন্ধে প্রতিটি পলিসির জন্য কিউআর কোড ব্যবহার করা। স্বচ্ছ আর্থিক প্রতিবেদন প্রস্তুতের সময় সকল বীমা প্রতিষ্ঠানের জন্য ইউনিফাইড চার্ট অব অ্যাকাউন্টস প্রস্তুত করা। এখনো অনেক ধরনের সম্পদের উপর বিশেষ করে সরকারি ও বেসরকারি অনেক সম্পদ ও প্রকল্পের বীমা আইন লঙ্ঘন করে বিদেশে করা হচ্ছে। ফলে সরকার রাজস্ব হারাচ্ছে। এতে বীমা শিল্পের প্রবৃদ্ধি কমে যাচ্ছে। এ বিষয়ে সরকার ও বাংলাদেশ ব্যাংকের সরাসরি হস্তক্ষেপের সুপারিশ করেছে আইডিআরএ।
সভায় কর্তৃপক্ষের সদস্য ড. এম মোশাররফ হোসেন তার উপস্থাপনায় জিডিপির প্রবৃদ্ধি, অর্থনৈতিক প্রবৃদ্ধি, বীমা পেনিট্রেশন প্রভৃতি বিষয়ে বাইরের দেশগুলোর সঙ্গে দেশের বর্তমান অবস্থার তুলনামূলক চিত্র তুলে ধরেন। পাশাপাশি লাইফ ও নন লঅইফ বীমা কোম্পানির প্রিমিয়াম আয়, বীমা দাবি নিষ্পত্তির হার, লাইফ ফান্ড, সম্পদ এবং বিনিয়োগ বিষয়ে ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে কত প্রবৃদ্ধি হয়েছে তা তুলে ধরা হয়।
উপস্থাপনায় কর্তৃপক্ষের অর্জন হিসেবে নন-লাইফের কমিশন ১৫ শতাংশে নিয়ে আসা, ডিজিটাইজেশনের মাধ্যমে সব বীমা কোম্পানির ওপর নজরদারির উদ্যোগ গ্রহণ, সরকারের রাজস্ব আদায়ে ওপেন কাভারনোট বন্ধ করে দেয়া, বীমা দাবি নিষ্পত্তির হার শতকরা ৮০ ভাগ, প্রবাসীদের জন্য বীমা সুনিশ্চিত করা, বীমা কোম্পানির জন্য বিশেষ নিরীক্ষা কার্যক্রম পরিচালনা প্রভৃতি উল্লেখ করা হয়।
অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবীর হোসেন, সাধারণ বীমা করপোরেশন (এসবিসি) ও জীবন বীমা করপোরেশনের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক , সব লাইফ ও নন লাইফ বীমা কোম্পানির চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তারা , আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিববৃন্দ, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক। এছাড়াও উপস্থিত ছিলেন আইডিআরএর নির্বাহী পরিচালক, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব, উপসচিব, বিআইএসডিপির প্রজেক্ট ডিরেক্টর, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট, বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও কর্তৃপক্ষের কর্মকর্তারা।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩১ বার পড়া হয়েছে ।
Tagged