সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক পরিবর্তন নেই বাজারের

সময়: বুধবার, আগস্ট ২৮, ২০১৯ ৬:৩৭:৩৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : কোনো অবস্থাতেই বাজার স্বাভাবিক হচ্ছেনা। দিনের পর দিন একই জায়গায় অবস্থান করছে বাজার। মাঝে মাঝে সূচক কিছুটা বাড়লেও তার স্থায়িত্ব নেই। যে কারণে বাজার স্থিতিশীল হচ্ছেনা। এতে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা সঙ্কট বেড়েছে। অনেকেই নতুন করে বিনিয়োগ করছেনা। এছাড়া লেনদেনেও অংশগ্রহণ করছেনা। বাজারের এমন দৈন্যদশায় ইতিবাচক পরিবর্তন নেই।
এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুর প্রথম ৩৫ মিনিট সূচকের তীর উপরের দিকে ওঠলেও পরবর্তীতে সেল প্রেসার শুরু হয়। এতে টানা নামতে থাকে সূচক। আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৭১ লাখ ৩৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫১৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ২৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৫৬ কোটি ৭১ লাখ ৩৪ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫১৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮২৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি ৭৫ লাখ ৫৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১ কোটি ৪ লাখ ২৩ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিম্নমূখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে। সূচকের পাশাপাশি কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। আর মোট লেনদেন গত মঙ্গলবারের তুলনায় ১০ কোটি টাকা কমে ১৩ কোটিতে নেমে এসেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের প্রায় শুরু থেকে সূচক ছিল নিচের দিকে। লেনদেরেন পুরো সময়ে সূচকের গতিতে কোনো পরিবর্তন হয়নি। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭৩৫ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫৪ পয়েন্ট কমে ৯ হাজার ৫৫৪ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৬৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬০টির কমেছে ১৮৩ টির আর অপরিবর্তিত ছিল ২৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫২ লাখ ২৯ হাজার ৪৩০টি শেয়ার ৬ হাজার ৩৮০ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৩ কোটি ৬৩ লাখ ১ হাজার ৪০২ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৯ কোটি ৯২ লাখ ৪১ হাজার ৩৬ টাকা কম। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২৩ কোটি ৫৫ লাখ ৪২ হাজার ৪৩৮ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এমারেল্ড অয়েল। এ কোম্পানির দর বেড়েছে ৯ দশমিক ৯০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল সুহৃদ ইন্ডাস্ট্রিজ। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৭৩ বার পড়া হয়েছে ।
Tagged