editorial

ইতিবাচক বাজারেও দুর্বল কোম্পানির দৌরাত্ম্য!

সময়: বুধবার, নভেম্বর ১৩, ২০১৯ ১১:৪৮:২৭ পূর্বাহ্ণ


পুঁজিবাজারে দুর্বল কোম্পানিগুলোর শেয়ারের দৌরাত্ম্য নতুন কোনো ঘটনা নয়। তবুও দীর্ঘদিনের মন্দা বাজার যখন একটু একটু করে ঘুরে দাঁড়ানোর আভাস পাওয়া যাচ্ছে, তখনও এসব শেয়ারের দাপাদাপিতে উদ্বিগ্ন হয়ে পড়েছেন বাজারসংশ্লিষ্টরা। এতে করে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে আশঙ্কা করছেন তারা।
প্রসঙ্গত দুর্বল মৌলভিত্তি ও স্বল্পমূলধনী কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে বিনিয়োগকারীর ক্ষতিগ্রস্ত হন সবচেয়ে বেশি। তাই হুজুগে এসব কোম্পানিতে বিনিয়োগের বিষয়ে সচেতন হওয়া দরকার বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।
সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘ মন্দার কারণে বিনিয়োগকারীরা দিশেহারা। সাধারণ বিনিয়োগারীদের পাশাপাশি বড় এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজারে বিনিয়োগ করে আটকে গেছে। অনেকে মন্দা বাজারে লোকসানে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। গত সপ্তাহ থেকে বাজার কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে, এতে বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফিরে আসছে। এ ধারা অব্যাহত থাকলে বাজার গতিশীল হবে। তবে ঘুরে দাঁড়ানোর শুরুতে যদি দুর্বল মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির কদর বাড়ে তাহলে বিনিয়োগকারীদের আরো বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই বিষয়টি নিয়ন্ত্রক সংস্থার নজরদারি প্রয়োজন বলে মনে করছেন তারা।

Share
নিউজটি ৩০৪ বার পড়া হয়েছে ।
Tagged