সূচক কমলেও বেড়েছে লেনদেন

উত্থান দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০১৯ ৬:৩৭:৪৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৩২ লাখ ৩৬ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৩টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৬৯ লাখ ১৯ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৫৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৭১ কোটি ৩৬ লাখ ৮৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৩২ লাখ ৩৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর বুধবারের ন্যায় আজ বৃহস্পতিবারও সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও কিছুটা বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের তীর উপরের দিকে ছিল। লেনদেনের শেষ পর্যন্ত এধারা অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৫৩০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৮৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮৩২ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ৫৩ টির আর অপরিবর্তিত ছিল ২৩ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৬১ লাখ ৩৩ হাজার ৮২৭টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৫২৫ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২০ কোটি ৪২ লাখ ৬৮ হাজার ৫৪১ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ১৩ লাখ ৪৫ হাজার ৬৬২ টাকা বেশি। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৮ কোটি ২৯ লাখ ২২ হাজার ৮৭৯ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এমারেল্ড অয়েল। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে এসইএমএল আইবিবিএল শরীয়া ফান্ড। এ ফান্ডের দর কমেছে ৯.৫৭ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৪৮ বার পড়া হয়েছে ।
Tagged