সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৯ ৬:২৪:৪৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেন। এদিন লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৩ কোটি ২৯ লাখ ৪৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১১ কোটি ৭৩ লাখ ৯৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৪৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৬৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩১৮ কোটি ৪৪ লাখ ৫১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৩ কোটি ২৯ লাখ ৪৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। দিনের শুরু থেকেই সূচক বাড়তে থাকে। কিন্তু দুপুরের দিকে সূচকের তীর ওঠানামার মধ্যে ছিল। কিন্তু লেনদেনে শেষ দিকে পুনরায় ওপরে উঠতে থাকে সূচকের তীর। ফলে দিন শেষে প্রত্যেকটি সূচক ছিল উর্ধ্বমুখী।
সিএসইর সার্বিক সূচক ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৮৩ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৯ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৬১ পয়েন্টে ওঠে আসে। লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির দর বাড়া কমার সংখ্যা ছিল প্রায় সমান। মোট লেনদেনের (টাকার অঙ্কে) পরিমাণ বুধবারের তুলনায় সামান্য কমেছে।
এদিকে আজ মোট ২৫২টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১০টির কমেছে ১০৪ টির আর অপরিবর্তিত ছিল ৩৮ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৪ লাখ ৯০ হাজার ১২৫টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৯০১ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ৮৩ লাখ ২৪ হাজার ৪৯৪ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৮১ লাখ ২৮ হাজার ২৮০ টাকা কম। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৭ কোটি ৬৪ লাখ ৫২ হাজার ৭৭৮ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ফারইস্ট ফাইন্যাস। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ভ্যানগার্ড এএমএল রূপালি ব্যাংক ব্যালেন্সড ফান্ড। এ শেয়ারের দর কমেছে ৮.৩৩ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০১ বার পড়া হয়েছে ।
Tagged