এসএমই বোর্ডে তালিকাভুক্তির আবেদন বাতিল

সময়: শুক্রবার, নভেম্বর ১৭, ২০২৩ ১০:৫৯:৩৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওটিসি মার্কেট থেকে এসএমই বোর্ডে তালিকাভুক্তর আবেদন বাতিল হলো ২ কোম্পানির। কোম্পানি ২টি হলো- আল-আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং রাঙ্গামাটি ফুড প্রোডাক্টস লিমিটেড। বৃহস্পতিবার এই বিষয়ে কোম্পানিগুলোকে পৃথক পৃথক চিঠি পাঠিয়েছে ডিএসই।

ডিএসই চিঠিতে বলেছে, গত ৮ অক্টোবর উভয় কোম্পানির কারখানা প্রাঙ্গণ এবং প্রধান কার্যালয় পরিদর্শন করেছে ডিএসই এবং সিকিউরিটিজ আইন অনুসারে কোম্পানি দুটির প্রাসঙ্গিক কাগজপত্র, নথিপত্র এবং তথ্য পরীক্ষা করেছে।

চিঠিতে বলা হয়েছে, ডিএসই দেখতে পেয়েছে যে আল-আমিন কেমিক্যাল এবং রাঙ্গামাটি ফুড শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পূর্ব সম্মতি ছাড়াই যথাক্রমে ২৫ কোটি টাকা এবং ৪০ কোটি টাকা মূলধন বৃদ্ধি করেছে।

ডিএসইর চিঠিতে আরও বলা হয়েছে, রাঙ্গামাটি ফুড সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯-এর ১৮ ধারা লঙ্ঘন করে মূলধন বৃদ্ধি করেছে এবং মূলধন বৃদ্ধির বিষয়ে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য বা নথি জমা দিয়েছে।

আর আল আমিন কেমিক্যালের বিষয়ে ডিএসইর চিঠিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির কোনো পরিবেশগত সনদ বা আমদানি নিবন্ধন সনদ নেই। এর ব্যবসায়িক কৌশলগত পরিকল্পনা প্রতিষ্ঠানটির বর্তমান কর্মক্ষম অবস্থা প্রতিফলিত করে না।

এমতাবস্থায়, ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষ কোম্পানি দুটির শেয়ার ওটিসি মার্কেট থেকে এসএমই মার্কেটে স্থানান্তর করার অবস্থানে নেই বলে কোম্পানি দুটিকে দেওয়া চিঠিতে ডিএসই জানিয়ে দিয়েছে।

এর আগে ২০২২ সালের মে মাসে বিএসইসি মোনার্ক মার্ট লিমিটেড এবং মোনার্ক এক্সপ্রেস লিমিটেডকে আল-আমিন কেমিক্যালের ২.৪০ শতাংশ এবং ৪.৮০শতাংশ শেয়ার কেনার অনুমতি দেয়।

মোনার্ক মার্ট লিমিটেড এবং মোনার্ক এক্সপ্রেস লিমিটেড ক্রিকেটার সাকিব আল হাসান এবং অন্যদের মালিকানাধীন প্রতিষ্ঠান।

 

 

Share
নিউজটি ১১১ বার পড়া হয়েছে ।
Tagged