সূচক কমলেও বেড়েছে লেনদেন

ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

কারেকশনের পর উত্থানে ফিরেছে শেয়ারবাজার

সময়: বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০ ৫:৩৪:৫৩ অপরাহ্ণ


মো. সাজিদ খান : কারেকশনের একদিন পর উত্থানে পিরেছে শেয়ারবাজারের। আজ উভয় স্টক এক্সচেঞ্জেই সূচক বেড়েছে। তবে লেনদেনে ভিন্নতা রয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। তবে উভয় স্টক এক্সচেঞ্জেই বাজারমূলধন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ১৮৪ কোটি ১৮ লাখ ৭৪ হাজার ৭০১ টাকা ৯০ পয়সা। বাজার মূলধন বেড়েছে এক হাজার ৪৯৬ কোটি ৩ লাখ ৫৪ হাজার ২৮৮ টাকা ২৫ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ১৮ কোটি ৬৫ লাখ ৪৩ হাজার ৪৮৪ টাকা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ৪ কোটি ২১ লাখ ৮৫ হাজার ৭ টাকা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭.৬০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৭৫৮.০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৫.৬৭ পয়েন্ট বেড়ে ১০৮৭.০১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৮.৬৮ পয়েন্ট বেড়ে ১৫৯৯.৫৫ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪৩টি, কমেছে ১৮০টি এবং অপরিবর্তিত ছিল ৩৩টি দর। এদিন ডিএসই’তে মোট ২৯ কোটি ১২ লাখ ৫৮ হাজার ১১১টি শেয়ার এক লাখ ৯৮ হাজার ১৩৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৩৭ কোটি ১৫ লাখ ২৭ হাজার ৮৫২ টাকা ৪০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ৬৫৬ কোটি ২৬ লাখ ৪৭ হাজার ৭৭৩ টাকা ৯৪ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ২৭.৭৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৭৪০.৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২.৩৫ পয়েন্ট কমে ১০৮১.৩৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৮.১৩ পয়েন্ট কমে ১৫৯০.৮৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৩২টি, কমেছে ১৮৮টি এবং অপরিবর্তিত ছিল ৩৫টি দর। এদিন ডিএসই’তে মোট ৩৮ কোটি ২৮ লাখ ৮২ হাজার ২৬০টি শেয়ার ২ লাখ ৩৬ হাজার ৭৬৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য এক হাজার ২১ কোটি ৩৪ লাখ ২ হাজার ৫৬১ টাকা ৩০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৬ হাজার ১৬০ কোটি ২২ লাখ ৯৩ হাজার ৪৮৫ টাকা ৬৯ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০৩টি, কমেছে ১৩৫টি এবং অপরিবর্তিত ছিল ২১টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২০টি, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানিরই মধ্যে দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২০টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ৯টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ১০টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৮৭টি, কমেছে ১৫১টি এবং অপরিবর্তিত ছিল ২০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ২২টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর কমেছে ১টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ১১টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ৫টির এবং অপরিবর্তিত ছিল ১০টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ২২ কোটি ৬৯ লাখ ৬৫ হাজার ৭২৪টি শেয়ার এক লাখ ৬২ হাজার ৭৯৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭০৯ কোটি ৮৯ লাখ ৩৭ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৭৩ লাখ ৬৫ হাজার ৩৪৮টি শেয়ার ২৮ হাজার ২৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৩ কোটি ৩৩ লাখ ৫৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ২৭ লাখ ৯৭ হাজার ৫৬৯টি শেয়ার ৩ হাজার ১০২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১২ কোটি ৪৬ লাখ ৪৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৯৩ লাখ ৬৫ হাজার ৬৬৮টি শেয়ার ৩ হাজার ৯৩৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ১৭ লাখ ১৭ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ২৯ কোটি ৩২ লাখ ১১ হাজার ১৫৬টি শেয়ার এক লাখ ৯২ হাজার ৮১৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৫৩ কোটি ১৬ লাখ ২০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৬ কোটি ৬৩ লাখ ৯৫ হাজার ৪১২টি শেয়ার ৩৫ হাজার ৪৭১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১১৮ কোটি ৮৮ লাখ ৬৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ৩৩ লাখ ২৫ হাজার ৬৬২টি শেয়ার ৩ হাজার ৪৭০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৪ কোটি ৭৮ লাখ ৬৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ৫ লাখ ৭৩ হাজার ৭২৩টি শেয়ার ৪ হাজার ৮৫৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬ কোটি ৭৩ লাখ ৩৭ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৫০.২০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৪৫৫৪.৮৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩০.৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৮২৮.২৭ পয়েন্টে। আজ মোট ২৬১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৭টি, কমেছে ১১১টি এবং অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ২ কোটি ৬৭ লাখ ৭১ হাজার ৪১১টি শেয়ার ও ইউনিট ১২ হাজার ৭৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৮৬ কোটি ৩৬ লাখ ৩৮ হাজার ২১৮ টাকা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৯ হাজার ৬৬ কোটি ৬১ লাখ ৫৯ হাজার ৭৮৬ টাকা ১০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৫.২৯ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪৫০৪.৬৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৮.৮৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৭৯৭.৩৪ পয়েন্টে। আজ মোট ২৯০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১২৫টি, কমেছে ১৩৩টি এবং অপরিবর্তিত ছিল ৩২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ২ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার ৯৯১টি শেয়ার ও ইউনিট ১৫ হাজার ৯৯বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৬৭ কোটি ৭০ লাখ ৯৪ হাজার ৭৩৪ টাকা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৬ হাজার ৬২ কোটি ৩৯ লাখ ৭৪ হাজার ৭৭৯ টাকা ১০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭১ বার পড়া হয়েছে ।
Tagged