কারেকশন সূচক লেনদেন dse-cse

কারেকশনে সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: বুধবার, আগস্ট ২১, ২০১৯ ৩:০৯:৫৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :  ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের সামান্য পতনে লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা চার কার্যদিবস উত্থানের পর কারেকশনে বাজার। আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪২ কোটি ৫৫ লাখ ৬ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৪২ কোটি ৫৫ লাখ ৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ০.২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২০৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৪৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৭২ কোটি ৯৪ লাখ ৪০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৯ কোটি ৬০ লাখ ৬৬ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজও সার্বিকভাবে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সার্বিক সূচক মাত্র এক পয়েন্ট বাড়লেও বাকি সূচকগুলো ছিল নিম্নমুখী। মোট লেনদেন পুনরায় আগের অবস্থানে ফিরে এসেছে। বিভিন্ন কোম্পানির শেয়ারদর বাড়া ও কমার সংখ্যাও ছিল প্রায় কাছাকাছি।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে সূচকের তীর ছিল ওপরের দিকে। এরপর থেকে সূচক সামান্য ওঠানামার মধ্যে দিয়ে ধীরে ধীরে নিচে নামতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৭৭ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে ৯ হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৫৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির কমেছে ১২১টির আর অপরিবর্তিত ছিল ৩১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৯৩ লাখ ৭৮ হাজার ৮২টি শেয়ার ৮ হাজার ৭২১ বার হাতবদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২১ কোটি ২১ লাখ ৮ হাজার ৯১৯ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২২ কোটি ৯৯ লাখ ১৯ হাজার ৬০৮ টাকা কম। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ৪৪ কোটি ২০ লাখ ২৭ হাজার ৯২৭ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সায়হাম টেক্সটাইল। এ কোম্পানির দর বেড়েছে ৯ দশমিক ৯০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এমারেল্ড অয়েল। এ শেয়ারের দর কমেছে ৮ দশমিক ৮০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭০ বার পড়া হয়েছে ।
Tagged