কাশেম ড্রাইসেলের শেয়ার কারসাজির দায়ীদের সতর্ক করলো বিএসইসি

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯ ৯:০৩:৪৮ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : কাশেম ড্রাইসেল নিয়ে অস্বাভাবিক লেনদেন ও মুনাফা করার দায়ে ১৩ বিনিয়োগকারী ও চার প্রতিষ্ঠানকে নিয়ে শুনানি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে অনেকেই সরাসরি উপস্থিত হতে পারেনি। তাদের প্রতিনিধি পাঠিয়েছে। বিএসইসি সবাইকে সর্তক করেছে। পরবর্তীতে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে তাদের জরিমাণা করা হতে পারে বলে জানা গেছে বিএসইসি সূত্রে।
কাশেম ড্রাইসেল নিয়ে সিরিয়াল ট্রেডের সঙ্গে জড়িত ১৭ প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীকে তলব করে বিএসইসি। এর মধ্যে রয়েছে প্রাইম ইসলামী সিকিউরিটিজ লিমিটেড, কোয়ান্টা ইক্যুইটিজ লিমিটেড, রেয়ার ইন্টারন্যাশনাল এবং নাহার ইন্টারন্যাশনাল ট্রেডিং কোম্পানি। আর শুনানির জন্য ডাকা ব্যক্তিরা হলেন- নারায়ণ চন্দ্র পাল, মিশু পাল, সুজন পাল, আরতি পাল, তাপস পাল ও নারায়ণ চন্দ্র পাল, তাপসী রানী পাল, প্রিতম পাল, নিতু পাল, সুলাইমান রুবেল, নাজমুন নাহার, মোহাম্মদুজ্জামান ও মো. মুহিবুল ইসলাম।

বিএসইসি সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট এই ১৭ প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীর নামে শুনানির জন্য চিঠি পাঠানো হয়েছে। গত ৫ আগস্ট বিএসইসি’র এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট থেকে ১৭টি মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের বিনিয়োগকারীকে চিঠি দিয়ে দেয়া হয়েছে।
জানা গেছে, কাশেম ড্রাইসেলের শেয়ার লেনদেনে ১১ কোটি ১৯ লাখ টাকা মুনাফা তুলে নেয়। এর মধ্যে নারায়ন চন্দ্র পাল এবং তার সহযোগিরা ৭ কোটি ৬৪ লাখ টাকার বেশি মুনাফা করেছে। প্রাইম ইসলামী সিকিউরিটিজ লিমিটেড (প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবুল কালাম ইয়াজদানি) ২ কোটি ৫৭ লাখ টাকার বেশি মুনাফা করেছে। মোহাম্মদুজ্জামান এবং মাহিবুল ইসলাম যৌথভাবে ৭২ লাখ ৮২ হাজার টাকা মুনাফা করে। এছাড়া সোলাইমান রুবেল এবং তার সহযোগিরা ২৪ লাখ ৬০ হাজার ১৮৩ টাকা মুনাফা করেছে।
বিএসইসি সূত্র জানায়, ২০১৫ সালের জুলাই থেকে ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত সময়ে কাশেম ড্রাইসেলের শেয়ার অস্বাভাবিকভাবে লেনদেন করে দর বাড়ানো হয়েছে। ওই লেনদেনের সাথে জড়িতদের কারণ দর্শানোর জন্য চিঠি দিয়েছে বিএসইসি।

এ বিষয়ে প্রাইম ইসলামী সিকিউরিটিজের সিইও মো. আবুল কালাম ইয়াজদানি দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, বিএসইসি ডেকেছিল শুনানির জন্য। আমি গিয়েছিলাম। তবে অন্য কেউ গিয়েছে কিনা জানি না। তাদের কাউকে আমি চিনি না। এর বেশি কিছু তিনি বলতে চাননি।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০৫ বার পড়া হয়েছে ।
Tagged