চাঙ্গা বাজারে বাড়ছে নতুন বিনিয়োগকারীরা

সময়: Saturday, September 4th, 2021 9:30:16 pm


নিজস্ব প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে সূচকের উত্থান হচ্ছে শেয়ারবাজারে। ধারাবাহিকভাবে সূচকের উত্থান ইতিহাস গড়েছে শেয়ারবাজারে। বর্তমানে ইতিহাসের সর্বোচ্চ অবস্থানে ওঠে এসেছে সূচক। সূচকের সাথে ইতিহাস গড়েছে বাজার মূলধন। বাজারের চাঙ্গাভাব দেখে শেয়ারবাজারে আগমন ঘটছে নতুন বিনিয়োগকারীদের। যে কারণে গত আগস্ট মাসে নতুন করে ২ হাজারেরও বেশি বিও হিসাব খুলেছে নতুন বিনিয়োগকরীরা। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, জুলাই মাসের শেষ দিন অর্থাৎ ৩১ জুলাই পুঁজিবাজারে বিও হিসাব ছিল ১৯ লাখ ৭০ হাজার ৩৩৩টি। আর আগস্ট মাসের শেষ দিন অর্থাৎ ৩১ আগস্ট বিও হিসাব দাঁড়ায় ১৯ লাখ ৭২ হাজার ৬৮৫টি। অর্থাৎ আগস্ট মাসে ২ হাজার ৩৫২টি বিও হিসাব বেড়েছে।

আগস্ট মাসে পুরুষদের বিও হিসাব ৯১৫টি বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ৬১ হাজার ৫৪২টিতে। জুলাই মাসের শেষ দিন পুরুষদের বিও হিসাব ছিল ১৪ লাখ ৬১ হাজার ৫৪২টিতে।

আর আগস্ট মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব এক হাজার ৭৮৯টি কমে ৪ লাখ ৯২ হাজার ৫৮৫টিতে দাঁড়িয়েছে। জুলাই মাসের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৯৪ হাজার ৩৭৪টিতে।

জুলাই মাসের শেষ দিন কোম্পানি বিও হিসাব ছিল ১৪ হাজার ৪১৭টিতে। আর আগস্ট মাসে কোম্পানি বিও ২২৬টি বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৪৩টিতে।

আগস্ট মাসে দেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের ৫১৪টি বিও হিসাব কমেছে। এর মাধ্যমে আগস্ট মাসের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৮ লাখ ৬৭ হাজার ৬৮৯টিতে। যা জুলাই মাসের শেষ দিন ছিল ১৮ লাখ ৬৫ হাজার ১৭৫টিতে।

আগস্ট মাসে বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের ৩৮৮টি বিও হিসাব কমে দাঁড়িয়েছে ৯০ হাজার ৩৫৩টিতে। জুলাই মাসে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৯০ হাজার ৭৪১টিতে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

 

নিউজটি ৩৯ বার পড়া হয়েছে ।
Tagged