জনতা ইন্স্যুরেন্সের ক্যাটাগরি পরিবর্তন

সময়: বুধবার, আগস্ট ২৮, ২০১৯ ৭:১১:৩২ অপরাহ্ণ


ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি জনতা ইন্স্যুরেন্সের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র অনুযায়ী, কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত আর্থিক বছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ বোনাস ও ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। যে কারণে কোম্পানিটি ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে ওঠে এসেছে। এর ফলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ধারা অনুযায়ী ক্যাটাগরি পরিবর্তনের প্রথমদিন থেকে পরবর্তী ৩০ কার্যদিবস এ কোম্পানির শেয়ার কিনতে বিনিয়োগকারীদের কোনো লোন সুবিধা দেওয়া হবে না।
এদিকে কোম্পানির প্রতিটি শেয়ার আজ সর্বশেষ ১৫ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে এ শেয়ারের দও ১২ টাকা ২০ পয়সা থেকে ২৪ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে।
১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটির পরিশোধিত মূলধন ৪০ কোটি ২৭ লাখ টাকা ও রিজার্ভে রয়েছে ৭ কোটি ৪২ লাখ ৪০ হাজার টাকা। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৩২, হালনাগাদ অনিরিক্ষিত মুনাফার ভিত্তিতে মূল্য আয় অনুপাত ১৭.০২।
কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ২ লাখ ৭২ হাজার ৩০৬টি। ৩১ জুলাই ২০১৯ সাল পর্যন্ত পরিচালকদের কাছে রয়েছে ৩৮.৫৫ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৯.৩১ শতাংশ শেয়ার ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৫২.১৪ শতাংশ শেয়ার।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৩৮০ বার পড়া হয়েছে ।
Tagged