ডিএসইর এমডি কাজী ছানাউল হকের পদত্যাগ

সময়: বুধবার, অক্টোবর ২১, ২০২০ ৬:৪৩:১২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী ছানাউল হক ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন।

আজ বুধবার (২১অক্টোবর) ডিএসইর ৯৭২ তম পর্ষদ সভায় তার পদত্যাগ পত্র গ্রহণ করা হয়েছে। পদত্যাগপত্র গৃহীত হলেও নিয়ম অনুসারে তাকে আগামী ৮ জানুয়ারি পর‌্যন্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করতে হবে।

গত ০৮ অক্টোবর ব্যক্তিগত কারণ দেখিয়ে ডিএসইর চেয়ারম্যান বরাবার পদত্যাগ পত্র দাখিল করেন কাজী ছানাউল হক। তিনি চলতি বছরের ৯ ফেব্রুয়ারি ডিএসইতে যোগদান করেন। তাকে ৩ বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছিল।

ডিএসইতে যোগদানের আগে কাজী ছানাউল হক রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) এমডি ছিলেন। ২০১৭ সালের আগস্টে আইসিবির এমডি হিসেবে নিয়োগ পান তিনি।

অর্থাৎ তিনি মাত্র ৮মাস দায়িত্ব পালন করার পরই এমডি পদ থেকে পদত্যাগ করলেন। এর আগের এমডি হিসেবে পদত্যাগ করেছিলেন সতীপতি মৈত্র।

নিয়ম অনুসারে চাকরি ছাড়ার তিন মাস আগে চিঠি দিতে হয়। সে হিসেবে ছানাউল হকের মেয়াদ শেষ হবে আগামী ০৮ জানুয়রি।

ডিএসইর সূত্র মতে, ডিএসইর এমডি পদে কাজী সানাউল হকের নিয়োগ নিয়ে দ্বিধাবিভক্তি ছিল ডিএসইর পর্ষদ সদস্যদের মধ্যে। শেয়ারধারী পরিচালকদের একটি অংশ তার নিয়োগের বিরোধিতা করেন। এ নিয়ে পর্ষদ সভায় তারা তাদের যুক্তিও তুলে ধরেন। কিন্তু ডিএসইর চেয়ারম্যানসহ স্বতন্ত্র পরিচালকদের বেশির ভাগ ছানাউল হকের পক্ষে অবস্থান নেন। দুই পক্ষই পক্ষে-বিপক্ষে পর্ষদ সভায় মতামত তুলে ধরে।

পরে সব মতামতসহ ছানাউল হকের নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠানো হয়।

গত ২৩ জানুয়ারি বিএসইসি ডিএসইর এমডি হিসেবে সানাউল হকের নিয়োগ অনুমোদন করেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৬ বার পড়া হয়েছে ।
Tagged