ইউএমপি ট্রেনিংয়ে না আসায়

ডেল্টা লাইফকে ৫ লাখ টাকা জরিমানা

সময়: সোমবার, জানুয়ারি ৬, ২০২০ ১১:৫৮:২৭ পূর্বাহ্ণ


অনুপ সর্বজ্ঞ : সদ্য সমাপ্ত ২০১৯ সালের মার্চ ও আগস্টে ইউনিফাইড মেসেজিং প্লাটফর্ম (ইউএমপি) নিয়ে দুই দফা প্রশিক্ষণের আয়োজন করে ইন্সুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ)। প্রশিক্ষণে শুধু ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ছাড়া বাকি সব প্রতিষ্ঠানই অংশগ্রহণ করে। আর এ কারণে কোম্পানিটিকে ৫ লাখ টাকা জরিমানা করে আইডিআরএ। গত বৃহস্পতিবার এ জরিমানা করা হয়।

আইডিআরএ’র সদস্য গকুল চাঁদ দাস দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, ‘৭৭টি কোম্পানির মধ্যে ৭৬টিই এ প্রশিক্ষনে অংশগ্রহণ করেছে, শুধু ডেল্টা লাইফ ছাড়া। আর এ কারণে তাদেরকে জরিমানা করা হয়েছে। সম্প্রতি আমরা ইউএমপি সংক্রান্ত তথ্যও কোম্পানিগুলোর কাছে চেয়েছি। ডেল্টা লাইফসহ বেশ কিছু কোম্পানি কোন জবাব দেয়নি। এর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।’

উন্নত গ্রাহকসেবা, ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনায়ন, এজেন্ট কর্তৃক প্রিমিয়াম আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে বীমা কোম্পানিগুলোর আর্থিক অবস্থা সুদৃঢ় করার অংশ হিসেবে ইউনিফাইড মেসেজিং প্লাটফর্ম বা ইউএমপি চালু করে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। গত বছরের ২৮ জানুয়ারি ইউএমপি বাস্তবায়নে বীমা কোম্পানিগুলোকে করণীয় সম্পর্কে নির্দেশনা দেয় কর্তৃপক্ষ।

আইডিআরএ’র নির্দেশনায় বলা হয়, প্রতিটি বীমা কোম্পানির সকল পলিসি ও পলিসিহোল্ডার সংক্রান্ত যাবতীয় তথ্য ইউএমপি বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ডিওইআর সার্ভিস লিমিটেডকে সরবরাহ করতে হবে। একইসঙ্গে কোম্পানিগুলোর প্রিমিয়াম সংগ্রহের সকল তথ্য ইউএমপি পোর্টালে আপলোড করার নির্দেশ দেয় নিয়ন্ত্রক সংস্থা। তবে শুরু থেকেই নিয়ন্ত্রক সংস্থার এ পদক্ষেপের বিরোধিতা করে আসছে ডেল্টা লাইফ।

ইউএমপি বাস্তবায়নে ডেল্টা লাইফের আপত্তি কেনো এ প্রশ্নের কোন উত্তর দিতে চাননি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদীবা রহমান। দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে তিনি বলেন, বিষয়টি নিয়ে আমাদের পরিচালনা পর্ষদ যা বলবেন আমরা তাই করবো।

ইউএমপি পদ্ধতিতে এসএমএস সার্ভিসের জন্য বীমা কোম্পানিগুলোকে প্রতিটি পলিসির বিপরীতে প্রতি ৩ মাসে ৮ টাকা হারে বছরে খরচ দিতে হবে ৩২ টাকা। এর সাথে ভ্যাট-ট্যাক্স মিলিয়ে প্রতিটি গ্রাহককে মেসেজ পাঠাতে বছরে খরচ হবে ৪০ টাকা। সে হিসাবে ৩২টি লাইফ বীমা কোম্পানির বছরে খরচ দাঁড়াবে ৬০ কোটি টাকা।

‘এ’ ক্যাটাগরির ডেল্টা লাইফ ১৯৯৫ সালে শেয়ারবাজারে তালিকাভূক্ত হয়। সর্বশেষ ২০১৮ সালের জন্য ২৬ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ কোম্পানি। ২০১৭ সালে ২৫ শতাংশ ও ২০১৬ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। এ কোম্পানির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১২৩ কোটি ৭৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১২ কোটি ৩৭ লাখ ৫০ হাজার। এর মধ্যে উদ্যোক্তা পরিচালক ৩৬ দশমিক ৬৪ শতাংশ, প্রতিষ্ঠান ২৩ দশমিক ১১ শতাংশ, বিদেশী বিনিয়োগকারী ২ দশমিক শূন্য ৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৮ দশমিক ২১ শতাংশ শেয়ার।

ডিএসইতে গতকাল ডেল্টা লাইফ শেয়ারের সর্বশেষ দর শূন্য দশমিক ৬৩ শতাংশ বা ৫ পয়সা কমে দাঁড়ায় ৭৯ টাকা ২০ পয়সায়। দিনভর দর ৭৯ টাকা ১০ পয়সা থেকে ৭৯ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৭৯ টাকা ২০ পয়সা। যা এর আগের কার্যদিবসে ছিল ৭৯ টাকা ৭০ পয়সা। এদিন ৩৯ বারে কোম্পানিটির মোট ১০ হাজার ১৪০টি শেয়ারের লেনদেন হয়।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯২ বার পড়া হয়েছে ।
Tagged