পলিসি প্রতি ইউএমপির চূড়ান্ত রেট ৩ টাকা ৫০ পয়সা

থার্ড পার্টি ইন্স্যুরেন্স পদ্ধতিটির বাইরে রাখার সুপারিশ আমলে নেয়নি আইডিআরএ

সময়: রবিবার, ফেব্রুয়ারি ৯, ২০২০ ১২:২৭:০৪ পূর্বাহ্ণ


অনুপ সর্বজ্ঞ : পলিসি প্রতি ত্রৈমাসিক ভিত্তিতে ৩ টাকা ৫০ পয়সা দিতে হবে বীমা কোম্পানিগুলোকে। এছাড়ও প্রতি এসএমএসের বিপরীতে দিতে হবে ৪০ পয়সা। ইউনিফাইড মেসেজিং প্লাটফর্ম (ইউএমপি) বাবদ এ রেট চূড়ান্ত করে দেশের সব বীমা কোম্পানিকে সম্প্রতি চিঠি দিয়েছে ইন্স্যুরেন্স ডেভলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ)।

চিঠিতে বলা হয়েছে, ইউএমপি সার্ভিসটি শুধুমাত্র এসএমএস প্রেরণের মাধ্যম নয়। এতে সেন্ট্রাল ডাটাবেজ বা ই-রিপোসিটরি, ই-কেওয়াইসি,ই-রিসিপট,পেমেন্ট গেটওয়ে , বিজনেস ইন্টেলিজেন্স টুলস বা রিপোর্টিং মডিউল, ই-মেইল এলার্ট ও এসএমএস নোটিফিকেশনসহ বিভিন্ন সার্ভিস যুক্ত রয়েছে। তাই এটিকে শুধু এসএমএস সার্ভিসের সাথে তুলনা না করে বিভ্রান্তি থেকে বেরিয়ে আসার অনুরোধ করেছে আইডিআরএ।

এর আগে ইউএমপি রেট পলিসি প্রতি ৫ টাকা নির্ধারণ করেছিল আইডিআরএ ও প্রতি এসএমএসের জন্য ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছিল। তবে বীমা খাতের মালিকপক্ষের প্রস্তাবের প্রেক্ষিতে এ রেট পুনঃনির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।
এদিকে বিআইএ তাদের প্রস্তাবনায় গাড়ির থার্ড পার্টি ইন্স্যুরেন্সকে ইউএমপি পদ্ধতির বাইরে রাখার সুপারিশ করলেও তা আমলে নেয়নি আইডিআরএ।

এ প্রসঙ্গে আইডিআরএ’র সদস্য গকুল চাঁদ দাস দৈনিক শেয়ার বাজার প্রতিদিনকে বলেন, বিআইএ’র সঙ্গে আলোচনা করেই আমরা ইউএমপি রেট পুনরায় নির্ধারণ করেছি। কিন্তু তাদের সব দাবী মেনে নেয়া সম্ভব না। থার্ডি পার্টি ইন্স্যুরেন্সের একটি বিশাল বাজার আছে। তাই কোন ভাবেই এটিকে ইউএমপি পদ্ধতির বাইরে রাখা উচিত হবে না।

শুরু থেকেই ইউএমপি বাবদ খরচের বিরোধিতা করে আসছে বীমা কোম্পানিগুলো। নিয়ন্ত্রক সংস্থার এ পদক্ষেপের কারণে ব্যবস্থাপনা ব্যয় বাড়বে বলে মনে করছে বিআইএ। তবে আইডিআরএ বলছে, বিআইএ’র এমন বক্তব্য পুরোপুরি অযৌক্তিক। কারণ এই পদ্ধতির কারণে বীমা কোম্পানিগুলো কোথায় কি বাবদ খরচ করছে তার পুরোটাই নিয়ন্ত্রক সংস্থার নখদর্পনে থাকবে। আর এরই মধ্যে ব্যবস্থাপনা ব্যয় সংক্রান্ত বিধি চূড়ান্ত হয়েছে। তাই বিধি অনুযায়ীই অতিরিক্ত ব্যয়ের সুযোগ নেই কোম্পানিগুলোর। মূলত সন্ত্রাসী অর্থায়ন রোধেই ইউএমপি পদ্ধতি চালু করা হচ্ছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থার একাধিক সদস্য।

উন্নত গ্রাহকসেবা, ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনায়ন, এজেন্ট কর্তৃক প্রিমিয়াম আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য গত বছর ২৮ জানুয়ারি ইউএমপি বাস্তবায়নে বীমা কোম্পানিগুলোকে নির্দেশনা দেয় কর্তৃপক্ষ। এতে বলা হয়, প্রতিটি বীমা কোম্পানির সকল পলিসি ও পলিসিহোল্ডার সংক্রান্ত যাবতীয় তথ্য ইউএমপি বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ডিওইআর সার্ভিস লিমিটেডকে সরবরাহ করতে হবে। একইসঙ্গে কোম্পানিগুলোর প্রিমিয়াম সংগ্রহের সকল তথ্য ইউএমপি পোর্টালে আপলোড করার নির্দেশ দেয় নিয়ন্ত্রক সংস্থা।

এর আগে ইউএমপি প্রশিক্ষণে না আসার কারণে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করে আইডিআরএ। গত বছরের মার্চ ও আগস্টে ইউএমপি নিয়ে দু’ দফা প্রশিক্ষণের আয়োজন করে নিয়ন্ত্রক সংস্থাটি। প্রশিক্ষণে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ছাড়া বাকি সব প্রতিষ্ঠানই অংশগ্রহণ করে। সম্প্রতি ইউএমপি সংক্রান্ত তথ্যও কোম্পানিগুলোর কাছে চেয়েছে আইডিআরএ। তবে ডেল্টা লাইফসহ বেশ কিছু কোম্পানি কোন জবাব দেয়নি। এর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৮ বার পড়া হয়েছে ।
Tagged