সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, আগস্ট ২৯, ২০১৯ ৭:৩৪:১৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সূচকের নিম্নমুখী প্রবণতায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৯১ লাখ ৮০ হাজার টাকা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮০০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৯১ লাখ ৮০ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫১৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১১৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৮১৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৭১ লাখ ৩৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৩ কোটি ৭৯ লাখ ৫৪ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজও নিম্নমূখী প্রবণতা দিয়ে লেনদেন শেষ হয়েছে। সূচকের অস্বাভাবিক পতনের পাশাপাশি কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন বুধবারের তুলনায় সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের গতি ছিল নিম্নমুখী। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৫৮০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৯৬ পয়েন্ট কমে ৯ হাজার ৪৫৭ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৩৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪২টির কমেছে ১৮৪ টির আর অপরিবর্তিত ছিল ১৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬২ লাখ ৫ হাজার ৯০৫টি শেয়ার ৬ হাজার ৬৫৫ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৭ কোটি ৪৫ লাখ ১০ হাজার ২১১ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ৮২ লাখ ৮ হাজার ৮০৯ টাকা বেশি। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৩ লাখ ১ হাজার ৪০২ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রাইম ফাইন্যান্স ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড। এ ফান্ডের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল সায়হাম টেক্সটাইল। এ শেয়ারের দর কমেছে ৯ দশমিক ৮৭ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩০ বার পড়া হয়েছে ।
Tagged