সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, মার্চ ৫, ২০২০ ৫:৪৮:৩২ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন হয়েছে। এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। একই সঙ্গে কমেছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৯৫ কোটি ৫২ লাখ ৯৫ হাজার ৪০০ টাকা ১০ পয়সা। বাজার মূলধন বেড়েছে ২ হাজার ১৮৭ কোটি ২ লাখ ৬৭ হাজার ১১৫ টাকা ৪৪ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৪ কোটি ৭ লাখ ৫০ হাজার ৬৪৩ টাকা ৬০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ২ হাজার ২৫২ কোটি ৬৭ লাখ ৫৮ হাজার ৯৭৭ টাকা ৭০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫.১৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৩৮৪.৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.৬৬ পয়েন্ট কমে ১০১৫.৯৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৭.৮৬ পয়েন্ট কমে ১৪৬২.২৪ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০৫টি, কমেছে ২১৩টি এবং অপরিবর্তিত ছিল ৩৭টি দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৬৪ লাখ ৪৪ হাজার ৪৩৭টি শেয়ার এক লাখ ৩৪ হাজার ৬৩৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১৫ কোটি ১৩ লাখ ৮৯ হাজার ২২৬ টাকা ৪০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৬ হাজার ৭৪৭ কোটি ৬ লাখ ১৫ হাজার ৬৪২ টাকা ৯১ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৫৬.৪৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪০৯.৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৪.৪৮ পয়েন্ট কমে ১০২৩.৬০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৫.০৫ পয়েন্ট কমে ১৪৭০.১১ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮০টি, কমেছে ২৪৩টি এবং অপরিবর্তিত ছিল ৩৩টি দর। এদিন ডিএসই’তে মোট ২২ কোটি ২৯ লাখ ১৪ হাজার ৬৭০টি শেয়ার এক লাখ ৪৮ হাজার ৩৭০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১০ কোটি ৬৬ লাখ ৮৪ হাজার ৬২৬ টাকা ৫০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৮ হাজার ৯৩৪ কোটি ৮ লাখ ৮২ হাজার ৭৫৮ টাকা ৩৫ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মধ্যে বেড়েছে ৬১টি, কমেছে ১৭০টি এবং অপরিবর্তিত ছিল ২৭টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি এবং কমেছে ২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল ১৩টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মধ্যে বেড়েছে ৫০টি, কমেছে ১৮৩টি এবং অপরিবর্তিত ছিল ২৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪টি এবং কমেছে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬টি, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত ছিল ৫টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে কমেছে ২৪টির এবং অপরিবর্তিত ছিল ১৩টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১০ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার ৯৪২টি শেয়ার ৯৮ হাজার ৭৮৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩১৪ কোটি ১৬ লাখ ২২ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৩ লাখ ১৮ হাজার ৫৯৩টি শেয়ার ৩১ হাজার ৬৫৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৭ কোটি ৮১ লাখ ৭৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৬ লাখ ৮২ হাজার ৪০৩টি শেয়ার এক হাজার ২৫৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৭৬ লাখ ৮১ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৭০ লাখ ৭৫ হাজার ৬০৩টি শেয়ার ২ হাজার ৮৯৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১৮ লাখ ৭৬ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১৫ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার ৬৯৫টি শেয়ার এক লাখ ১৩ হাজার ৮০৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০৯ কোটি ৫৭ লাখ ১৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫ কোটি ২৫ লাখ ৫৮ হাজার ২৩টি শেয়ার ২৯ হাজার ৮০১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৭ কোটি ৫৬ লাখ ৮০ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৭ লাখ ৮৮ হাজার ৯০০টি শেয়ার এক হাজার ২৪৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৩২ লাখ ১ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ১ লাখ ৮৩ হাজার ৮২২টি শেয়ার ৩ হাজার ৪২৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ২২ লাখ ২০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৮৭.২৮ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৪০৪.০০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৫১.৩৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১২৩.৭৪ পয়েন্টে। এদিন মোট ২৪৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৬০টি, কমেছে ১৬২টি এবং অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৬ লাখ ২৪ হাজার ৯০৮টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৮৩১বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৯৮৬ টাকা ৩০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৭ হাজার ২০৫ কোটি ৯৮ লাখ ৮ হাজার ৯৩৩ টাকা ৭০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৭৪.৭৬ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৪৯১.২৮ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১০৭.৭৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১৭৫.১২ পয়েন্টে। এদিন মোট ২৪৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৫১টি, কমেছে ১৬১টি এবং অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৮ লাখ ১৭ হাজার ৫৬০টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ১৫০বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২০ কোটি ২২ লাখ ১০ হাজার ৬২৯ টাকা ৯০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৯ হাজার ৪৫৮ কোটি ৬৫ লাখ ৬৭ হাজার ৯১১ টাকা ৪০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৪ বার পড়া হয়েছে ।
Tagged