সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

সময়: রবিবার, সেপ্টেম্বর ১, ২০১৯ ৭:০৯:৪১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৪০ লাখ ৮১ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৭৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ২১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৪০ লাখ ৮১ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪৪ পয়েন্ট কমে অবস্থান করে ৫০৯৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৮০০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০২ কোটি ৯১ লাখ ৮০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭০ কোটি ৫০ লাখ ৯৯ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নিম্নমূখী প্রবণতা দিয়ে সপ্তাহের শুরু হয়েছে। সূচক পতনের পাশাপাশি কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও গত বৃহস্পতিবারের তুলনায় সামান্য কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে সূচকের গতি ছিল নিম্নমুখী। শেষ পর্যন্ত একই ধারা অব্যাহত ছিল। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৫০০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪৬ পয়েন্ট কমে ৯ হাজার ৪১০ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৩০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৮টির কমেছে ১৩৬ টির আর অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৪৪ লাখ ৩৫ হাজার ৭০৮টি শেয়ার ৫ হাজার ৩২৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৩ কোটি ৪৪ লাখ ৮০ হাজার ১৯০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৪ কোটি ৩০ হাজার ২১ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৫ লাখ ১০ হাজার ২১১ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল কে অ্যান্ড কিউ। এ কোম্পানির দর বেড়েছে ৯ দশমিক ৭৯ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল পদ্মা লাইফ ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর কমেছে ২০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৪ বার পড়া হয়েছে ।
Tagged