সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

সময়: রবিবার, অক্টোবর ৬, ২০১৯ ৬:০৯:১৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আজ ডিএসইতে লেনদেন কমেছে ২১ কোটি ৪১ লাখ ৮৯ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ২২ লাখ ১ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৩৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৬৩ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২১ কোটি ৪১ লাখ ৮৯ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে সূচক পতনের মধ্যে দিয়ে লেনদেন শুরু হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। আজ রোববার সূচকের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও আগের দিনের তুলনায় সামান্য কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিম্নমুখী ছিল। এধারা লেনদেনের প্রায় শেষ পর্যন্ত অব্যাহত ছিল। তবে শেষ আধা ঘন্টা সূচক সামান্য উত্থান হলেও দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৫৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৯৬৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৫ পয়েন্ট কমে ৯ হাজার ৮৬ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৫০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৬ টির আর অপরিবর্তিত ছিল ৩৫ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৪৮ লাখ ৮৯ হাজার ২২টি শেয়ার ও ইউনিট ৪ হাজার ৮২৭ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১২ কোটি ৩৬ লাখ ৯৩ হাজার ৬০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ৭৪ লাখ ৬৭ হাজার ৭০ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১৫ কোটি ১১ লাখ ৬০ হাজার ১৩০ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল বিকন ফার্মা। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড। এ ইউনিটের দর কমেছে ৯.৮৩ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৮ বার পড়া হয়েছে ।
Tagged