সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ৬, ২০২০ ৪:২১:৩৭ অপরাহ্ণ


মো. সাজিদ খান : সূচক ও লেনদেনের নিম্নমুখী প্রবণতায় শেষ হলো সপ্তাহ। দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। একই সঙ্গে কমেছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৩১ কোটি ৯৩ লাখ ৬৬ হাজার ২৩০ টাকা ৩০ পয়সা। বাজার মূলধন কমেছে ৩৭৭ কোটি ৮৪ লাখ ৫৭ হাজার ৭৬ টাকা ১৩ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ১৭ লাখ ৫৭ হাজার ২৮৪ টাকা ৫০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন কমেছে ৩৮৮ কোটি ৬৬ লাখ ৪০ হাজার ১২৮ টাকা ৮০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২.৯৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৫২.৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১.৯০ পয়েন্ট কমে ১০২৭.৪১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫.৩৬ পয়েন্ট কমে ১৫১৩.৮৬ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪৩টি, কমেছে ১৫১টি এবং অপরিবর্তিত ছিল ৬১টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৩ কোটি ৪০ লাখ ৬৫ হাজার ৬১৮টি শেয়ার এক লাখ ২১ হাজার ৫৪১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭৬ কোটি ৫৫ লাখ ৫১ হাজার ৭২ টাকা ৯০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪০ হাজার ৪৪৭ কোটি ৯ লাখ ৫৭ হাজার ৮৯৯ টাকা ১৮ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ১৩.৫০ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৬৫.৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২.০১ পয়েন্ট কমে ১০২৯.৩১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৭.০৭ পয়েন্ট কমে ১৫১৯.২২ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০৪টি, কমেছে ১৮৩টি এবং অপরিবর্তিত ছিল ৬৯টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ১৮ লাখ ৮৯ হাজার ১১৯টি শেয়ার এক লাখ ২৯ হাজার ৭৫৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪২০ কোটি ৬০ লাখ ৬ হাজার ৩৫৯ টাকা ১০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৪০ হাজার ৮২৪ কোটি ৯৪ লাখ ১৪ হাজার ৯৭৫ টাকা ৩১ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০০টি, কমেছে ১১৩টি এবং অপরিবর্তিত ছিল ৪৩টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত ছিল ৭টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টিএবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ১০টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ৪টি এবং অপরিবর্তিত ছিল ১৮টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭২টি, কমেছে ১৩৫টি এবং অপরিবর্তিত ছিল ৪৮টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত ছিল ১০টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টিএবং কমেছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫টি, কমেছে ২২টি এবং অপরিবর্তিত ছিল ১১টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত ছিল ১৮টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৬ কোম্পানির মোট ৯ কোটি ৬৯ লাখ ৩৮ হাজার ২৪৯টি শেয়ার ৯২ হাজার ৬১০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৮৮ কোটি ৯৬ লাখ ৫৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ২ কোটি ১ লাখ ৮০ হাজার ৭১৭টি শেয়ার ১৯ হাজার ২৫৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৮ কোটি ৪৮ লাখ ৮৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৪ কোম্পানির ৭৪ লাখ ৫৪ হাজার ৮৩৬টি শেয়ার ৬ হাজার ৮৪৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৫ কোটি ১০ লাখ ৬৯ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৬৬ লাখ ১২ হাজার ৫৬৮টি শেয়ার ২ হাজার ৭৯০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ২৯ লাখ ২৯ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ১০ কোটি ৪১ লাখ ৭৭ হাজার ৪০৬টি শেয়ার এক লাখ ২ হাজার ৬০৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩১৪ কোটি ৫৪ লাখ ৭০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ১ কোটি ৯৫ লাখ ৬১ হাজার ৬৭৯টি শেয়ার ১৮ হাজার ৫৬৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪২ কোটি ৩১ লাখ ৪৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৪ কোম্পানির ৭০ লাখ ৮৩ হাজার ৫৫টি শেয়ার ৫ হাজার ৫৯৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২০ কোটি ৮১ লাখ ৫৭ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪২লাখ ৫ হাজার ৪৩২টি শেয়ার ২ হাজার ৯৭২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ২৯ লাখ ২৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৩৬.৯৫ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৫৪২.৫৮ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৯.৮০ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২১১.৯৭ পয়েন্টে। আজ মোট ২৩৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১০০টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৩ লাখ ৬০ হাজার ২৮টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৭৩০বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৪ কোটি ১ লাখ ১৫ হাজার ৮১৬ টাকা ৯০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৯ হাজার ৬৪৭ কোটি ৯ লাখ ৮ হাজার ২৫৬ টাকা ৩০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৬৩.০৬ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৫৭৯.৫৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৭.৭৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২৩১.৭৮ পয়েন্টে। আজ মোট ২৩৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৬৫টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত ছিল ৩৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৫ লাখ ৩২ হাজার ৯৬৫টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৮৮৯বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৪ কোটি ১৮ লাখ ৭৩ হাজার ১০১ টাকা ৪০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ৩৫ কোটি ৭৫ লাখ ৪৮ হাজার ৩৮৫ টাকা ১০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৯ বার পড়া হয়েছে ।
Tagged