সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতনের ধারায় সপ্তাহ শুরু

সময়: Sunday, October 17th, 2021 5:41:13 pm


নিজস্ব প্রতিবেদক : পতনের ধারায় শেয়ারবাজারে শুরু হলো সপ্তাহ। গত সপ্তাহের শেষ কার্যদিবসের ধারাবাহিকতায় আজ সপ্তাহের প্রথম কার্যদিবস (১৭ অক্টোবর) পতন হয়েছে শেয়ারবাজারে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস দরপতন হয়েছে শেয়ারবাজারে। আজ শেয়ারবাজারের সব সূচকের পাশাপাশি কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৬.৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৭ হাজার ১৮৬.৪৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১.১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে- এক হাজার ৫৪৬.৩১ পয়েন্টে এবং দুই হাজার ৭০৫.১৩ পয়েন্টে।

ডিএসইতে আজ লেনদেনে অংশ নেয়া ৩৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

ডিএসইতে আজ ৩৭ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ১৪৮টি শেয়ার ২ লাখ ২৯ হাজার ৬৬৪বার হাতবদল হয়, যার বাজারমুল্য এক হাজার ৬৫৫ কোটি ৩৭ লাখ ৭৭ হাজার ৮২৪ টাকা ৫০ পয়সা। যা আগের দিন থেকে ২২১ কোটি ২ লাখ টাকা বেশি। এদিন ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৭৭ হাজার ৩৫৯ কোটি ৯৬ লাখ ৪৫ হাজার ৩০৪ টাকা ৩৭ পয়সা।

এদিকে, আজ অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৫.২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১ হাজার ১১.৪৩ পয়েন্টে। সিএসইতে এদিন লেনদেনে অংশ নেয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ২১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আজ সিএসইতে ২ কোটি ১১ লাখ ৬ হাজার ৩২০টি শেয়ার ২২ হাজার ৫৩২বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৬৩ কোটি ৮২ লাখ ৫৮ হাজার ২১১ টাকা ২০ পয়সা। এদিন সিএসইর বাজার মূলধন ছিল ৮৪ হাজার ৯৮৯ কোটি ৫৮ লাখ ৯৭ হাজার ৬৭০ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

নিউজটি ৩৩ বার পড়া হয়েছে ।
Tagged