সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতন অব্যহত পুঁজিবাজারে

সময়: মঙ্গলবার, অক্টোবর ২৯, ২০১৯ ৬:১৬:৪০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫২ কোটি ২৮ লাখ ৬৪ হাজার টাকা।
বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৮ লাখ ২০ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ১০৭৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৪৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০৫ কোটি ৮৯ লাখ ৫৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫২ কোটি ২৮ লাখ ৬৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবারের মতো আজ মঙ্গলবারও সূচকের পতন হয়েছে। আজ লেনদেনের শুরু থেকে সূচক কমতে থাকে। পুরো সময় জুড়েই সূচক নিম্নমুখী ছিল। ফলে কমেছে প্রতিটি সূচক। একই সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন অতিসামান্যই বেড়েছে।
আজ সিএসইর সার্বিক সূচক ১৪০ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ১৮৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৮৩ পয়েন্ট কমে ৮ হাজার ৬২৭ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৩৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৪৫ টির আর অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৬৭ লাখ ৫ হাজার ১৭৭টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৫৮০ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৪ কোটি ৮৪ লাখ ৭৪ হাজার ৪৪৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ১৭ লাখ ১৪ হাজার ৭৮৭ টাকা বেশি। আগের কার্যদিবসে সোমবার) মোট লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৭ লাখ ৫৯ হাজার ৬৬১ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল আরামিট সিমেন্ট। এ শেয়ারের দর বেড়েছে ২১.৩২ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে ইনটেক অনলাইন। এ শেয়ারের দর কমেছে ৩৭.০৩ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯২ বার পড়া হয়েছে ।
Tagged