পরিবেশবান্ধব ব্যাংকিংয়ে এগিয়ে ৫ ব্যাংক

সময়: বুধবার, ডিসেম্বর ১৮, ২০১৯ ১০:২৩:৫৭ পূর্বাহ্ণ


সাইফুল শুভ : পরিবেশবান্ধব ব্যাংকিংয়ে (গ্রিন ব্যাংকিং) এগিয়ে ব্যক্তি খাতের ৫ ব্যাংক। এর মধ্যে একটি বিদেশি ব্যাংক সবার শীর্ষে রয়েছে। ব্যাংকগুলো হচ্ছে- যথাক্রমে এইচএসবিসি লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড ও এনআরবি ব্যাংক লিমিটেড। বাংলাদেশ ব্যাংকের জুলাই-সেপ্টেম্বর মেয়াদে গ্রিন ব্যাংকিং প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
প্রতিবেদনে উল্লেখিত শীর্ষ ৫ ব্যাংকের মধ্যে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকও স্থান পায়নি। বরং সর্বশেষ অনুমোদন পাওয়া এনআরবি ব্যাংক ৫ম স্থানে ওঠে আসে।
কেন্দ্রীয় ব্যাংক বলছে, গ্রিন ব্যাংকিংয়ে ব্যাংকগুলোর মনোযোগ কমে গেছে। ফলে অধিকাংশ ব্যাংক গ্রিন ব্যাংকিং খাতে অর্থায়ন কমিয়ে দিয়েছে। বাংলাদেশ ব্যাংকের এ-সংক্রান্ত গাইডলাইন থাকলেও তা মানছে না ব্যাংকগুলো। আগের প্রান্তিক থেকে ১৯.৩১ শতাংশ কম অর্থায়ন করেছে ব্যাংকগুলো।
প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মোট অর্থায়নের সিংহভাগই করেছে এই পাঁচ ব্যাংক। এর মধ্যে এইচএসবিসি লিমিটেড ৮.৪ শতাংশ, আইএফআইসি ব্যাংক ৬.৭৮ শতাংশ, ব্র্যাক ব্যাংক ৪.৫ শতাংশ, প্রিমিয়ার ব্যাংক ৩.৯৭ শতাংশ এবং এনআরবি ব্যাংক ৩.০০ শতাংশ অর্থায়ন করেছে।
বিশ্বব্যাপী প্রাকৃতিক দুর্যোগ বেড়ে যাওয়ার কারণে হুমকির মুখে পড়েছে পৃথিবী। তাই বাংলাদেশ ব্যাংক পরিবেশ রক্ষায় কাজ করে এমন উদ্যোক্তা বা ব্যবসায়ীদের অর্থায়ন করার নির্দেশনা দিয়ে গ্রিন ব্যাংকিং নীতিমালা জারি করেছিল। সে অনুযায়ী ব্যাংকের অর্থায়নের একটি অংশ গ্রিন ব্যাংকিং খাতে দেয়ার কথা। কিন্তু অনেক ব্যাংকই ক্রমশ আগ্রহ হারাচ্ছে গ্রিন ব্যাংকিংয়ে।
এদিকে গ্রিন ব্যাংকিংয়ে উল্লেখযোগ্য খাতগুলো হচ্ছে নবায়নযোগ্য জ্বালানি ব্যবস্থা, পরিবেশবান্ধব ইট তৈরি, বিকল্প জ্বালানি ব্যবস্থা এবং বর্জ্য ব্যবস্থাপনা। এসব খাতে অর্থায়নে অগ্রাধিকার দেয়ার জন্য গ্রিন ব্যাংকিং নীতিমালায় বলা আছে।
এ বিষয়ে জানতে চাইলে প্রিমিয়ার ব্যাংকের পরিচালক আবদুস সালাম মুর্শেদী দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, প্রিমিয়ার ব্যাংকের পরিচালনা পর্ষদ সবসময় বাংলাদেশ ব্যাংকের নীতিমালা ও নির্দেশনা মেনে চলার চেষ্টা করে। আর গ্রিন ব্যাংকিং একটি অগ্রাধিকারমূলক খাত। তাই প্রিমিয়ার ব্যাংক শীর্ষ পাঁচ-এ স্থান পাওয়ায় আমরা আনন্দিত।
এদিকে বাংলাদেশ ব্যাংক বলছে অন্যান্য ব্যাংকগুলোর গ্রিন ব্যাংকিং প্রশংসার যোগ্য নয়। গ্রিন ব্যাংকিং এ অর্থায়ন প্রতিনিয়তই কমছে। পর্যায়ক্রমে গ্রিন ব্যাংকিং কার্যক্রম বাড়ানোর পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন অনুমোদন পাওয়া কমিউনিটি ব্যাংক ছাড়া সব ব্যাংকই গ্রিন ব্যাংকিং নীতিমালা তৈরি করেছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৫ বার পড়া হয়েছে ।
Tagged